কুলি দিয়ে চলছে নাচোল রেলস্টেশনের কার্যক্রম


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ :

স্টেশন মাস্টারের পদ দীর্ঘদিন ধরে খালি। নেই অন্যান্যও কর্মকর্তাও। তাই এখন কুলি দিয়েই চলছে চাঁপাইনবাবগঞ্জের নাচোল রেলস্টেশনের কার্যক্রম। কর্তৃপক্ষের নজরদারি না থাকায় অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে চলে গেছে প্লাটফর্ম। ১৯১৯ সালে চালু হওয়া এ স্টেশনটি এখনো আধুনিকায়ন হয় নি।

জানা গেছে,এ রুটে যাতায়াতকারী মহানন্দা এক্সপ্রেস, শাটল ও কমিউটার ট্রেনের বগির সংখ্যা রহনপুর-রাজশাহী রুটে চলাচলকারী যাত্রীদের তুলনায় অত্যন্ত অপ্রতুল হওয়ায় ঢাকা, রাজশাহী, খুলনা ও চাঁপাইনবাবগঞ্জ রুটে যাতায়াতকারী ব্যবসায়ী, স্কুল-কলজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সাধারণ যাত্রীদের অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছ।

বিশেষ করে সকাল ৮টায় ঈশ্বরদী থেকে ছেড়ে আসা রহনপুরগামী শাটল ট্রেনটির বগির সংখ্যা মাত্র ৫টি থাকায় অনেক যাত্রী ট্রেনে বসার আসন না পেয়ে গন্তব্যে পৌঁছতে পান না।একইভাবে রহনপুর থেকে ভোর সাড়ে ৫টায় ছেড়ে আসা খুলনাগামী মহানন্দা এক্সপ্রেসে মাত্র ৭টি বগি থাকায় নাচোল স্টেশনে আসা যাত্রীরা আসন তো দুরের কথা বগিতে দাঁড়ানোর জায়গাও থাকে না।

এ ছাড়াও দিকে ঈশ্বরদী থেকে ছেড়ে আসা রহনপুরগামী কমউিটার ট্রেনটি দিনে দুইবার এ রুটে চলাচল করে। কিন্তু ওই ট্রেনের পর্যাপ্ত বগি না থাকায় নাচোলের যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। অন্য দিকে নাচোল থেকে ঢাকাগামী যাত্রীরা টিকিট না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন।দেখা গেছে,নাচোল রেল স্টশেন প্লাটফর্মের পূর্বদিকে ভূমি অফিস, মৎস্য খামার, খাদ্যগুদাম, রেলওয়ে বাজারসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও একটি ওভার ব্রীজের অভাবে হাজার হাজার মানুষ জীবনেরর ঝুঁকি নিয়ে রেল লাইনের উপর দিয়ে চলাচল করতে হচ্ছে।

জানা যায়, ব্রিটিশ আমলে স্থাপিত ও বীরাঙ্গনা ইলামিত্রের স্মৃতি বিজড়িত নাচোল রেল স্টেশনটি দ্বিতীয়  শ্রেণীর হলেও স্বাধীনাতার ৪৮ বছর পরও  কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। স্টেশনটি দিন দিন চলে যাচ্ছে অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে।

এ বিষয়ে বক্তব্য জানতে রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তারা এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হন নি।


শর্টলিংকঃ