সব দেশের টুরিস্ট ভিসা স্থগিত করলো ভারত


ইউএনভি ডেস্ক:

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কয়েকটি বিশেষ ক্যাটাগরির বাইরে বিশ্বের সব দেশের নাগরিকদের সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত। বুধবার (১১ মার্চ) ভারতের মন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভারত সরকারের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ মার্চের আগে দেওয়া সব ধরনের পর্যটন ভিসা এবং ই-ভিসা স্থগিত করা হয়েছে।শুক্রবার (১৩ মার্চ) থেকে এ নির্দেশ কার্যকর হবে।

ভারতীয় নাগরিকসহ সবাইকে জরুরি কারণ ছাড়া দেশটিতে না আসার পরামর্শ দেওয়া হয়েছে। ভারতে আসার পর তাদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হতে পারে বলেও জানানো হয়েছে।

এছাড়া ভারতে আসা চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে আগত সবাইকে (ভারতীয় সহ) বাধ্যতামূলক ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কূটনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট সংশ্লিষ্ট ভিসা ছাড়া অন্য সব ধরনের ভিসা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিনা ভিসায় ভ্রমণ সুবিধা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

তবে যেসব বিদেশি নাগরিক ইতোমধ্যে ভারতে রয়েছেন তাদের ভিসার মেয়াদ থাকবে এবং চাইলে তারা তাদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্যও আবেদন করতে পারবেন।

স্থল সীমান্ত দিয়ে আন্তর্জাতিক যাতায়াতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, যা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পৃথকভাবে জানানো হবে।


শর্টলিংকঃ