Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

গরমের রোগ ও করনীয়


কানিজ ফাতিমা লিজা, রামেক:

বাড়ছে পরিবেশের তাপমাত্রা ও বায়ুমণ্ডলের আর্দ্রতা।গরমকাল প্রায় চলে এসেছে,আর এই অসহ্য গরমে মানুষ বিভিন্নভাবে অসুস্থ হয়ে পড়ে। গরমকালের কিছু অসুখ ও তার থেকে রক্ষা পেতে করনীয়

পানিশূন্যতা:গরমে প্রচুর ঘাম হয়,ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যায় লবন আর পানি এ সময় অজ্ঞান হয়ে যাওয়া এমনকি ক্ষেত্রবিশেষে কিডনিও আক্রান্ত হতে পারে তাই দিনে পর্যাপ্ত পানি পান করতে হবে।এছাড়া ডাবের পানি,লাউ,শসা,গাজর, তরমুজ,পেঁপে খেতে হবে।

হিট স্ট্রোক:খুব গরমে হিটস্ট্রোক হয়,এ রোগীদের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা অনেক বেড়ে যায়। রোগী হঠাৎ করে অচেতন হয়ে পড়ে। ঘাম বন্ধ হয়ে যায়। সাধারণত বয়স্ক ও যাদের দীর্ঘদিনের অসুখ যেমন- ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কিডনির অসুখ, বাত-ব্যথা আছে তাদের এ সমস্যা বেশি হওয়ার আশংকা থাকে। রোগে চলাফেরা সীমিত করতে হবে। পানিস্বল্পতা রোধে বেশি করে ডাব ও চিড়ার পানি, লেবুর শরবত, ওরস্যালাইন পান করতে হবে। রোগী মূর্ছা গেলে তাৎক্ষণিক ঠাণ্ডা জায়গায় নিয়ে শরীরের ভাঁজ করা স্থানে বরফ দিতে হবে। হাসপাতাল নিয়ে শিরাপথে স্যালাইন দিতে হবে তবে ডেক্সট্রোজ একোয়া দেয়া যাবে না।

ডায়রিয়া:দিনে ৩ বারের বেশি পাতলা পায়খানা হলে ডায়রিয়া বলা হয়,এটা ব্যাক্টেরিয়া বা ভাইরাস দিয়ে হতে পারে,সাধারণত দূষিত খাবার এবং পানির মাধ্যমে মানুষ আক্রান্ত হয়।ডায়রিয়া হলে পর্যাপ্ত পরিমাণ ওরস্যালাইন খেতে হবে,পাশাপাশি শিশুদের তরল খাবার দিতে হবে।

 


Exit mobile version