Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

রাজশাহীতে বসেছে ক্ষুদে বিজ্ঞানীদের মেলা


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে স্কুল-কলেজের  ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে শুরু হয়েছে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা । রাজশাহী নগরীর বিনোদপুরে অবস্থিত বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর) প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করা। রবিবার বেলা ১০ টায় মেলাটি উদ্বোধন করেন বিসিএসআইআর এর সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।

মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীরা যানজট, মহাসড়কে অটোমেটিক পদ্ধতিতে টোল আদায়সহ নানা সমস্যা সমাধানের উপায় বের করতে তাদের  উদ্ভাবনী শতাধিক প্রজেক্ট প্রদর্শন করছে।তারা বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা য় উদ্ভাবনী প্রজেক্টগুলো প্রদর্শনের পাশাপাশি এগুলোর কার্যাবলী দর্শনার্থীদেরকে ব্যাখ্যা করে বুঝিয়ে দিচ্ছেন।

মেলা উদ্বোধনের আগে সাইন্স ল্যাবরেটরির কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআর এর সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।

এসময় তিনি বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর আমাদেরকে ভোট দিতে হবে। বর্তমানে বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজেদেরকে টিকিয়ে রাখতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির কোন বিকল্প নেই। আমেরিকার মত দেশ শুরু থেকেই গবেষণার উপর জোর দিয়ে এসেছে। যার কারণে নোবেলের মধ্য পুরস্কারের ৯৫ শতাংশই তাদের দেশের গবেষকরা পেয়ে থাকেন। আমাদের মতো উন্নয়নশীল রাষ্ট্রের উন্নতির দিকে ধাবিত হতে গেলে গবেষণার ওপর জোর দিতে হবে। তবেই দেশ স্বাবলম্বীতা অর্জনের করতে পারবে। আর স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য এ ধরনের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রাজশাহীর বিসিএসআইআর-এর পরিচালক ড. মোঃ ইব্রাহিম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ ওমর ফারুক।  মেলায় রাজশাহী বিভিন্ন স্কুল ও কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের ৬০টি স্টল স্থান পেয়েছে।

আরও পড়তে পারেন রাজশাহীতে ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উদযাপন


Exit mobile version