আল-কায়েদার শীর্ষনেতা জাওয়াহিরির মৃত্যু

  • 7
    Shares

ইউএনভি ডেস্ক:

মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আয়মান আল জাওয়াহিরি মারা গেছেন। শুক্রবার পাকিস্তানি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ডেইলি মেইল অনলাইন এ তথ্য জানিয়েছে।

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন নেভি সিল বাহিনীর অভিযানে নিহত হন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন। এরপরই সংগঠনের হাল ধরেছিলেন জাওয়াহিরি। তাকে শেষবার দেখা গিয়েছিল যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে আল কায়েদা হামলার বর্ষপূর্তি উপলক্ষে চলতি মাসের প্রথম দিকে প্রকাশিত একটি ভিডিও বার্তায়।

পাকিস্তান ও আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সূত্র আরব নিউজকে জানিয়েছে, সম্ভবত শ্বাসকষ্টজনিত কারণে জাওয়াহিরির মৃত্যু হয়েছে। চলতি মাসের কোনো এক সময় তার মৃত্যু হয়েছে। তার কাফন-দাফন হয়েছে হয়েছে সাদামাটাভাবে।

আল কায়েদার হয়ে কাজ করা এক অনুবাদক জানিয়েছেন, গত সপ্তাহে গজনীতে মারা গেছেন জওয়াহিরি। শ্বাসকষ্টে ভুগে তার মৃত্যু হয়েছে। তেমন কোনো চিকিৎসাও হয়নি আল-কায়েদা প্রধানের। এ ব্যাপারে অবশ্য আল-কায়েদার কোনো বিবৃতি বা মন্তব্য পাওয়া যায়নি।

সন্ত্রাসী সংগঠনগুলোর ওপর নজরদারির বেসরকারি সংস্থা সাইট ইন্টিলিজেন্সের প্রধান রিতা কাৎজ বলেছন, ‘অসমর্থিত প্রতিবেদনগুলোতে বলা হচ্ছে, ২০১১ সালে ওসামা বিন লাদেনের নিহতের পর আল-কায়েদার নেতার দায়িত্ব পালনকারী আয়মান আল-জাওয়াহিরি এক মাস আগে অসুস্থতাজনিত কারণে মারা গেছেন।

আল-কায়েদা এখনও এসব প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করেনি। তার মৃত্যু হয়ে থাকলে উত্তরসূরি কে হবেন তা স্পষ্ট নয়। সাম্প্রতিককালে প্রার্থী ছিলেন রউফ। তবে তিনি দুই সপ্তাহ আগে নিহত হয়েছেন। এর বাইরে হামজা বিন লাদেনের ভাগ্যে কী ঘটেছে তা স্বীকার করেনি আল-কায়েদা, সংগঠনের নেতৃত্বের ভূমিকার জন্য প্রকাশ্যে কোনো নেতাকে পরিচয়ও করিয়ে দেওয়া হয়নি।’


  • 7
    Shares
শর্টলিংকঃ