মানসিকভাবে ভালো থাকতে বিরতি প্রয়োজন বুঝবেন কীভাবে


ইউএনভি ডেস্ক:

ব্যস্ততার এই যুগে কমবেশি সবাই মানসিক চাপে থাকেন। দীর্ঘ দিনের মানসিক চাপ, উৎকণ্ঠা মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। এতে দৈনন্দিন জীবনযাত্রাও ব্যাহত হয়। মানসিক স্বাস্থ্য যদি খুব খারাপ থাকে তাহলে কিছুদিন ব্যস্ত জীবন থেকে বিরতি নিন। এমন কিছু লক্ষণ আছে যাতে বুঝতে পারবেন মানসিকভাবে ভালো থাকবে আপনার বিরতি নেওয়া প্রয়োজন।

অল্পতেই ক্লান্ত হয়ে পড়া: আপনি যদি সারাক্ষণ ক্লান্ত বোধ করেন তাহলে বুঝবেন বিরতি নিতে হবে। ক্লান্তির কারণে দৈনন্দিন কাজ করা কঠিন হয়ে উঠতে পারে।

খিটখিটে মেজাজ: যদি দেখেন সবসময় আপনার মেজাজ খিটখিটে , কাছের মানুষদের সঙ্গে বলতেও বিরক্ত লাগছে তাহলে বুঝবেন অতিরিক্ত মানসিক চাপের মধ্যে আছেন। এখন আপনার বিরতি নেওয়া দরকার। তা না হলে আপনার আচরণের কারণে অন্যদের সঙ্গে সম্পর্ক খারাপ হতে পারে।

বিভিন্ন শারীরিক সমস্যা অনুভব করা: মানসিক চাপ বেশি হলে বিভিন্ন শারীরিক লক্ষণ প্রকাশ পায়। যেমন- মাথাব্যথা, পেশিতে টান এবং হজম সংক্রান্ত সমস্যা ইত্যাদি। আপনি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তাহলে বুঝবেন কিছুদিন বিরতি নিতে হবে। তা না হলে মানসিক স্বাস্থ্য খারাপ হতে পারে।

ঘুমাতে সমস্যা :ঘন ঘন ঘুমের সমস্যা হলে বুঝতে হবে আপনি মানসিক চাপে আছেন। আপনার বিরতি নেওয়া দরকার। অপর্যাপ্ত ঘুম শারীরিক-মানসিক দুই ভাবেই ক্ষতি করে।

কোনো কিছু ভালো না লাগা: যদি দেখেন যে বিষযগুলি আপনি উপভোগ করতেন বা আপনাকে আনন্দ দিতো সেসব কিছুই আর ভালো লাগছে না তাহলেও বুঝবেন আপনি মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়েছেন। আপনার বিরতি নেওয়া প্রয়োজন।

ভুল করা: যদি দেখেন স্বাভাবিকের চেয়ে সব কাজেই ভুল বেশি হচ্ছে তাহলে বুঝবেন আপনি মানসিক চাপের মধ্যে আছেন এবং আপনার বিরতি নেওয়া দরকার।

আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে পদক্ষেপ নেওয়া এবং আপনার মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ। এমন হলে কিছুদিনের জন্য কাজ বা অন্যান্য দায়িত্ব থেকে বিরতি নিন। কোথাও ঘুরতে যান। বন্ধুবান্ধব এবং পরিবারকে সমস্যা খুলে বলুন। প্রয়োজনে বিশেষজ্ঞর পরামর্ম নিন।


শর্টলিংকঃ