সিটি করপোরেশন-পৌরসভায় গাছ লাগানোর নির্দেশনা


ইউএনভি ডেস্ক:

জলবায়ু পরিবর্তনের প্রভাবে তীব্র গরম রোধ ও পরিবেশ সুরক্ষায় সারাদেশে গাছ লাগানোর নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিশেষ করে সব সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় গাছ লাগাতে বলা হয়েছে।

এ নির্দেশনা দিয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে দেশের সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পৌরসভার মেয়রের কাছে চিঠি পাঠানো হয়।

এতে বলা হয়, পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দেশের সর্বত্র বিশেষ করে নগর এলাকায় উপযুক্ত স্থানে পর্যাপ্ত বৃক্ষরোপণ এবং তা পরিচর্যা ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত কিছুদিন ধরে দেশের বেশির ভাগ অংশ জুড়ে তাপপ্রবাহ বইছে। কোথাও কোথাও অতি তীব্র আকার ধারণ করেছে তাপপ্রবাহ। গত শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল যশোরে। ওইদিন ঢাকায়ও দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়।

প্রচণ্ড গরমে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠে। চরম ভোগান্তিতে পড়ে মানুষ। গত দুদিন সামান্য কমার পর মঙ্গলবার থেকে ফের বাড়ছে তাপমাত্রা। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়ার ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।


শর্টলিংকঃ