গ্রহাণুর টুকরায় মিলল মহাকাশে বিস্ফোরণের নজির


ইউএনভি ডেস্ক:

মহাকাশে বিভিন্ন বস্তু কীভাবে বিস্ফোরিত হয়, তার নজির মিলেছে দূরের এক গ্রহাণুর বিভিন্ন টুকরায়, এমনই দাবি গবেষকদের।নতুন এই গবেষণায় ব্যবহার করা হয়েছে ‘রাইউগু’ নামের এক গ্রহাণুর বিভিন্ন টুকরা। ২০১৮ সালে গ্রহাণুটিতে অবতরণ করেছিল ‘হায়াবুসা ২’ নামের এক জাপানি মহাকাশযান। সে সময় গ্রহাণুটি থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করে পরবর্তীতে ২০২০ সালে সেগুলো পৃথিবীতে ফিরিয়ে আনে মহাকাশযানটি।

এর পর থেকেই গবেষকরা গ্রহাণুটির টুকরা পরীক্ষা করে আসছেন, যার লক্ষ্য, মহাকাশের আবহাওয়া ও বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে আরো ভালোভাবে বোঝা।

সর্বশেষ এ গবেষণায় মহাকাশে প্রতিকূল পরিবেশের দীর্ঘমেয়াদি প্রভাব বোঝার চেষ্টা চলছে।

মহাকাশে ভাসমান যে কোনো বস্তুতে সূর্য থেকে বের হওয়া ‘সৌর বায়ু’ আঘাত করলে ছোট ছোট উল্কা বিস্ফোরণ ঘটে, যা পরবর্তীতে ‘স্পেস-ওয়েদারিং’ নামে পরিচিত এক পদ্ধতির দিকে ধাবিত হয়।

ভূপৃষ্ঠে যেসব উল্কা আছড়ে পড়ে, সেগুলোর মাধ্যমে এ প্রক্রিয়া বোঝা সম্ভব নয়। এগুলো মূলত কোনও গ্রহাণুর অভ্যন্তরীণ অংশ থেকে আসে, যেখানে বেশিরভাগ প্রমাণই পৃথিবীতে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে পতনের সময় অগ্নিকাণ্ডে ধ্বংস হয়ে যায়।

তাই গবেষকরা রাইউগুকে এমন এক বস্তুর উদাহরণ হিসেবে পরীক্ষা করেছেন, যা এ প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে। আর এর বিভিন্ন টুকরাও তারা সরাসরি দেখতে পেরেছেন।

“আমরা স্পেস ওয়েদারিংয়ের যে নমুনা শনাক্ত করেছি, তা থেকে সৌরজগতের বেশ কিছু ঘটনা সম্পর্কে আরও ভালোভাবে বোঝা যাবে,” বলেন এ গবেষণার লেখক ও জাপানের ‘হোক্কাইদো ইউনিভার্সিটি’র অধ্যাপক ইউকি কিমুরা।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, এ গবেষণায় ‘ফ্যামবয়েস’ নামে পরিচিত এক ক্ষুদ্রাকৃতির খনিজ কণা দেখার সুযোগ পেয়েছেন বিজ্ঞানীরা, যা তৈরি হয়ে থাকে ‘ম্যাগনেটাইট’ নামের এক ধরনের আয়রন অক্সাইড থেকে।

সাধারণত এগুলো চৌম্বকীয় হয়ে থাকলেও এদের বৈশিষ্ট্য পুরোপুরি হারিয়ে গেছে। গবেষকদের ধারণা, এর পেছনের সম্ভাব্য কারণ দুই মাইক্রোমিটারের চেয়েও কম ব্যাসওয়ালা কোনও ছোট উল্কার সঙ্গে এদের সংঘর্ষ।

কিমুরার মতে, গবেষকরা আশা করছেন, তাদের এ কাজ ‘উচ্চবেগের রোবটিক বা মানববাহী মহাকাশযানের ওপর ‘মহাকাশের ধূলিকণা থেকে সৃষ্ট ঝুঁকির মাত্রা অনুমানে’ সহায়ক হবে।

এই গবেষণার বিস্তারিত তথ্য উঠে এসেছে ‘ননম্যাগনেটিক ফ্র্যামবয়েড অ্যান্ড অ্যাসোসিয়েটেড আয়রন ন্যানোপার্টিকলস উইথ এ স্পেস-ওয়েদারড ফিচার ফ্রম অ্যাস্টেরয়েড রাইউগু’ শীর্ষক গবেষণাপত্রে, যা প্রকাশ পেয়েছে বৈজ্ঞানিক জার্নাল ‘নেচার কমিউনিকেশনস’-এ।


শর্টলিংকঃ