কৃত্রিম ছবি শনাক্ত করবে স্ন্যাপচ্যাট


ইউএনভি ডেস্ক:

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর মাধ্যমে ছবি তৈরি করা যায়। তবে অনেকেই এসব ছবি আসল দাবি করে ভুয়া তথ্য ছড়াচ্ছে। আর তাই এআই দিয়ে তৈরিকে ছবিকে শনাক্ত করতে স্বয়ংক্রিয়ভাবে জলছাপ যুক্ত করে দেবে স্ন্যাপচ্যাট।

স্ন্যাপচ্যাটের তথ্যমতে, ড্রিমস ও স্ন্যাপ এআই টুল ব্যবহার করে ছবি তৈরি করলেই ছবিতে একটি স্বচ্ছ লোগো ও ইমোজির জলছাপ দেখা যাবে। ছবিগুলো ফোনের গ্যালারিতে সংরক্ষণ করা হলেও এসব জলছাপ দেখা যাবে। ফলে স্ন্যাপচ্যাটের পাশাপাশি অন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিগুলো পোস্ট করা হলেও সহজে চেনা যাবে।

স্ন্যাপচ্যাট জানিয়েছে, এআই টুল দিয়ে তৈরি ছবিতে থাকা জলছাপ মুছে ফেলা যাবে না। কেউ যদি সম্পাদনা করে ছবির জলছাপ মুছে ফেলেন, তবে তিনি স্ন্যাপচ্যাটের নীতিমালা লঙ্ঘন করবেন। ফলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্ন্যাপচ্যাট। তবে কীভাবে জলছাপ মুছে ফেলা ছবি শনাক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি অ্যাপটি।

গত বছর স্ন্যাপচ্যাট মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটি কাজে লাগিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধার ‘মাই এআই’ চ্যাটবট চালু করে। ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পেলেও চ্যাটবটটির গোপনীয়তা সুরক্ষা নীতিমালা নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা দ্য ইনফরমেশন কমিশনারস অফিস (আইসিও)।

 


শর্টলিংকঃ