করোনায় স্পেনে ২৪ ঘণ্টায় প্রাণ গেল আরও ৬৮০ জনের


ইউএনভি ডেস্ক:

মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত স্পেনে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৬৮০ জনের প্রাণ গেছে।এ নিয়ে করোনায় দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৯৯১ জনে। এ ছাড়া করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৬ হাজার ৯২২ জন। খবর বিবিসি ও আউরোনিউজের।

করোনায় স্পেনে ২৪ ঘণ্টায় প্রাণ গেল আরও ৬৮০ জনের

ফলে এ পর্যন্ত স্পেনে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৫৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৭৯৪ জন।বর্তমানে ৩৫ হাজার ২৭৩ জন আক্রান্ত ব্যক্তি চিকিৎসাধীন। তাদের মধ্যে ৩২ হাজার ৬৩৭ জনের অবস্থা সাধারণ। বাকি ২ হাজার ৬৩৬ জনের অবস্থা গুরুতর; যাদের অধিকাংশই নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালির পরই স্পেনে ভয়াবহ আকার ধারণ করেছে করোনাভাইরাস।সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত মাদ্রিদের একটি হাসপাতালের ভিডিওতে দেখা যায়, হাসপাতালে জায়গা না পেয়ে শত শত মানুষ বারান্দায়, ব্যালকনিতে কিংবা হাসপাতাল কক্ষের সামনে শুয়ে আছেন। তাদের মধ্যে অনেকেই হাঁচি-কাশি দিচ্ছেন, অনেকেই অক্সিজেন নিচ্ছেন।

এছাড়া আরও শত শত মানুষকে হাসপাতালের ওয়েটিংরুমে অপেক্ষা করতে দেখা যায়, যারা চিকিৎসা নেয়ার জন্য মাদ্রিদের ওই হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে হিমশিম খাচ্ছে স্পেন। হাসপাতাল কর্মীদের সংগঠন জেনারেল ইউনিয়ন অব ওয়ার্কারের নেতা জাভিয়ার গার্সিয়া স্থানীয় দৈনিক এল মুন্ডকে বলেন, হাসপাতালের এমার্জেন্সি ওয়ার্ডগুলোর ধারণক্ষমতার চেয়ে তিনগুণ বেশি রোগী ভর্তি রয়েছে।

তাদের মধ্যে অনেকেই শয্যা না পেয়ে মেঝেতে অথবা প্ল্যাস্টিকের চেয়ারে ৩০ ঘণ্টার বেশি সময় ধরে বসে আছেন।উল্লেখ্য, চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। সেখানে ভাইরাসটি অনেকটা নিয়ন্ত্রণে চলে এলেও অন্য দেশে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা।

এতে প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন অসংখ্য মানুষ। শুধু গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ২ হাজার ২৯৬ জন। এর মধ্যে ইতালিতেই ৭৪৩ জন।

এ নিয়ে করোনাভাইরাসে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ৮১০ জনে। এর মধ্যে চীনে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ২৭৭ এবং চীনের বাইরে মারা গেছে ১৫ হাজার ৫৩৩ জন।এ ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৫৬৮ জনসহ আক্রান্ত হয়েছে ৪ লাখ ২১ হাজার ৪১৩ জন।

এর মধ্যে ১ লাখ ৮ হাজার ৩৮৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চীনে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ১৭১ জন। এ ছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪০ হাজার ২৪২ জন।বিশ্বজুড়ে বর্তমানে ২ লাখ ৯৪ হাজার ২১৫ জন আক্রান্ত রয়েছেন। তাদের মধ্যে ২ লাখ ৮০ হাজার ৯৪৬ জনের অবস্থা সাধারণ। ১৩ হাজার ২৬৯ জন আইসিইউতে রয়েছেন।

এক করোনাভাইরাসই পুরো বিশ্বকে যেন স্তব্ধ করে দিয়েছে। অধিকাংশ দেশেই রাস্তাঘাট, অফিস-আদালত, শপিংমল-মার্কেট, রেস্তোরাঁ-বার ফাঁকা।ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে পর্যটন নগরীগুলো, বহুদেশে যুদ্ধকালীন জরুরি অবস্থা চলছে। সবার মধ্যে ভয়, আতঙ্ক আর আশঙ্কা।

ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহানে, এটি প্রায় নিয়ন্ত্রণে চলে এলেও চীনের বাইরে ব্যাপক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।এখন পর্যন্ত বিশ্বের ১৯০টির বেশি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

Print Friendly, PDF & Email

শর্টলিংকঃ