ক্রিস্পি ফ্রায়েড ফিশ তৈরির রেসিপি

  • 5
    Shares

বিপাশা আনজুন ঊষা:

ক্রিস্পি ফ্রায়েড ফিশ তৈরির রেসিপি নিয়ে আজকের আযোজন। মাছের গতানুগতিক রান্নার বাইরে ভিন্ন কিছু করতে চাইলে তৈরি করতে পারেন ফ্রায়েড ফিশ। খুব সহজে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই ক্রিস্পি ফ্রায়েড ফিশ। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

ক্রিস্পি ফ্রায়েড ফিশ

ক্রিস্পি ফ্রায়েড ফিশ তৈরির উপকরণ:

এক কেজি যেকোনো টাটকা মাছ
১৫০ গ্রাম ময়দা
স্বাদ মতো লবণ
সাদা তেল
গার্লিক সস
ছয় পিস পাউরুটি
ছয়টি খোসা ছাড়ানো এবং অল্প বেটে রাখা রসুনের কোয়া
চার চা চামচ লেবুর রস
আট চা চামচ তেল
মরিচ গুঁড়া
চার চা চামচ কুচি করে কাটা ধনেপাতা।

তৈরির প্রণালি:

একটি পাত্রে ময়দা নিয়ে তাতে একটুখানি লবণ এবং পানি দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। একটি ফ্রাইং প্যানে বেশ অনেকটা সাদা তেল দিয়ে গরম করুন।

এবার মাছের টুকরোগুলোকে ময়দার মিশ্রণে চুবিয়ে ওই গরম তেলে ডিপ ফ্রাই করুন। এরপর পানিতে চুবিয়ে রাখা পাউরুটির টুকরো গুলোকে চিপে তুলে নিন। এরপর তাতে বেটে রাখা রসুন, লেবুর রস এবং ধনেপাতা দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার ভেজে রাখা মাছের টুকরোগুলোর দুই দিকেই এই মিশ্রণটি মাখিয়ে অল্প তেল দিয়ে স্টিম করে নিন। এবার একটি প্লেটে সস সহ ক্রিস্পি ফ্রায়েড ফিশ সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

পদ্ধতি ২

মাছ ফিলে করে কাটিয়ে আনার পর ভালো করে ধুয়ে, কিচেন টিস্যুতে মুছে শুকনো করে নিন।ম্যারিনেশনের উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিন।তার পর সেটা মাছের গায়ে মাখিয়ে রেখে দিন অন্তত ৪৫ মিনিট।মাছ ভাজার পর কিন্তু রাখা যাবে না, গরম গরম পরিবেশন করতে হবে। তাই ঠিক আধ ঘণ্টা আগে ব্যাটারটা তৈরি করে ফেলুন।ডিম, ময়দা, কর্নফ্লাওয়ার, খাবার সোডা, নুন, মরিচগুঁড়ো খুব ভালো করে ফেটিয়ে নিন।যদি মনে হয় মিশ্রণটা খুব গাঢ় হয়ে গিয়েছে, তা হলে অল্প জল বা বিয়ার মেশাতে পারেন পাতলা করার জন্য।আধ ঘণ্টা রেখে দিন।

ম্যারিনেশনসমেত মাছের টুকরো এই মিশ্রণে ডুবিয়ে ভালো করে কোট করে নিন, তার পর গরম তেলে ছেড়ে সোনালি করে ভেজে নিতে হবে। যাঁরা ব্যাটার ফ্রাই খেতে ভালোবাসেন, তাঁদের জন্য এই রেসিপিটি আদর্শ।ফ্রেঞ্চ ফ্রাই তৈরির জন্য ভালো মানের বড়ো আকারের আলু মোটা মোটা করে কেটে অর্ধেক সেদ্ধ করে নিন। তার পর ডুবো তেলে লাল করে ভেজে নিতে হবে।আলুভাজার উপর থেকে নুন, পার্সলে পাতার মিহি কুচি, চিলি ফ্লেক্স ছড়িয়ে ফ্রায়েড ফিশের সঙ্গে পরিবেশন করুন টার্টার সস, মেয়োনিজ় আর স্যালাডসহ।

আরও পড়ুন ঘড়িগুলো উপহার পেয়েছি: কাদের


  • 5
    Shares
শর্টলিংকঃ