চার মাস পর খোলার ৮ দিনেই বন্ধ আশুগঞ্জ সার কারখানা

  • 27
    Shares

চার মাস মেরামত কাজের জন্য বন্ধ ছিল ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা। ৮ দিন চলার পর ফের বন্ধ হয়ে গেছে আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন।মঙ্গলবার বিকাল থেকে উৎপাদন বন্ধ রয়েছে। সন্ধ্যা ৬টার দিকে বিষয়টি নিশ্চিত করে কারখানা কর্তৃপক্ষ।

এর আগে ১২ মে দুপুরে মেরামত কাজের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ১১২ দিন বন্ধ থাকার পর ২ সেপ্টেম্বর কারখানাটি ইউরিয়া উৎপাদন শুরু করে।

এদিকে কারখানা বন্ধের কারণে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হবে। তবে কারখানাটি বন্ধ থাকলেও কমান্ড এরিয়াভুক্ত ৬ জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হবে না বলে জানান কারখানার ব্যবস্থাপনা পরিচালক।

আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (কারগির) প্রকৌশলী ডক্টর মোফাজ্জল হোসেন সরকার জানান, কারখানাটি চার মাস পর চালু হয়। কিন্তু কারখানা চালু করার পর থেকে অ্যামোনিয়ার স্টোরেজ কমে যায়। এটি বাড়ানোর জন্য সোমবার রাতে কারখানার অ্যামোনিয়া প্লান্টের কাজ বন্ধ করে দেয়া হয়। যার কারণে মঙ্গলবার সন্ধ্যা থেকে কারখানাটি ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে গেছে।

তবে মেরামত কাজ শেষ করে কারখানাটি উৎপাদনে যেতে আরও অন্তত ৩-৪ দিন সময় লাগতে পারে বলে জানান তিনি। কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হাবিবুর রহমান জানান, বর্তমানে কারখানায় ৭২ হাজার মেট্রিক টন ইউরিয়া সার মজুদ রয়েছে। যার কারণে কারখানার কমান্ড এরিয়াভুক্ত এলাকায় সার সংকটের কোনো সম্ভাবনা নাই।


  • 27
    Shares
শর্টলিংকঃ