ডেঙ্গু নিয়ন্ত্রণে ঐক্যের জন্য চেঁচামেচি নয়, বিএনপিকে মাঠে নামার আহ্বান বিশ্লেষকদের!

  • 13
    Shares

ডেঙ্গুকে জাতীয় দুর্যোগ বলে অভিহিত করে বিএনপির ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সব দলকে নিয়ে একসঙ্গে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। সরকারকে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

বুধবার (৭ আগস্ট) দুপুরে তিনি এ আহ্বান জানান। নোমানের এমন বক্তব্যকে সুবিবেচনা বলে উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি নেতারা ডেঙ্গু ইস্যুতে নানা বক্তব্য দিয়ে মাঠ সরগরম না করে সকল দলের ঐক্যের দিকে তাকিয়ে না থেকে যারা ডেঙ্গু নিয়ে কাজ করছেন তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে মাঠে নেমে পড়লেই বক্তব্য দেয়ার চেয়ে বিষয়টি ফলপ্রসূ হবে।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক বলেন, ডেঙ্গুর প্রকোপ বাংলাদেশে নতুন নয়। এর আগেও ডেঙ্গু বাংলাদেশের দেখা গেছে। তবে এবার এর মাত্রাটা বিগত সময়ের তুলনায় একটি বেশি। এর প্রকোপ থেকে মুক্তি পেতে সকলের সম্মিলিত প্রচেষ্টাই যথেষ্ট।

তিনি আরও বলেন, অনেক রাজনৈতিক দলের নেতারা একে ইস্যু করে দিনের পর দিন নানা বক্তব্য দিয়ে যাচ্ছেন। ডেঙ্গুর প্রকোপ সরকারের ব্যর্থতা বলে প্রমাণ করতে চাইছে। আবার তারা জাতীয় ঐক্য গড়ে এ সংকট থেকে উত্তরণ করতে চাইছে। এমন দোষারোপের খেলা না খেলে বিভিন্ন সংগঠন, রাজনৈতিক দল ও জনসাধারণের সম্মিলিত উদ্যোগ ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারে।

এই ইস্যুকে পুঁজি করে ফায়দা লুটার চেষ্টা না করে যার যার অবস্থান থেকে এগিয়ে আসলে দেখা যাবে এ সমস্যা থেকে দেশের আপামর জনসাধারণ মুক্তি পাচ্ছে। ফলে আমি সেইসব রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ্য করে বলতে চাই- যারা নানা প্রকার বক্তব্য দিয়েই দায় সারছে তারা বক্তব্য না দিয়ে ডেঙ্গু রোধে মাঠে নামলে দেখা যাবে, যারা মাঠ পর্যায়ের এরইমধ্যে কাজ শুরু করেছে তাদের সঙ্গে ঐক্য তৈরি হয়ে গেছে। ঐক্যের জন্য বসে থেকে শ্লোগান, চিৎকার করলেও সমস্যা কিন্তু বসে থাকবে না।

প্রসঙ্গত, ডেঙ্গুর প্রকোপে পুরো দেশ যখন যারা যার অবস্থান থেকে কাজ করে যাচ্ছে, তখন বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো কেবল ডেঙ্গু নিয়ে কর্মসূচি ও বক্তব্য দিয়ে যাচ্ছে। ফলে তাদের এই বক্তব্য সংকট সমাধানের চেয়ে ভীতি তৈরিতেই বেশি কাজ করছে বলে মনে করছেন রাজনীতি সচেতন সুশীল সমাজের প্রতিনিধিরা। তারা বলছেন, কথা নয় কাজে পরিচয় দিতে হবে।


  • 13
    Shares
শর্টলিংকঃ