নির্বাচনে ঐক্যফ্রন্টের ভুল নিয়ে মান্নার ব্যাখ্যা


ইউএনভি ডেস্ক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির নানা ভুলের ব্যাখ্যা দিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্বাধীনতা হলে ‘৩০ ডিসেম্বর : অতঃপর’ শীর্ষক নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তৃতায় মান্না বলেন, আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে গিয়েছিলাম। এতে আমাদের অবশ্যই কিছু আচরণ এবং উচ্চারণে ভুল ছিল।

খালেদা জিয়ার মুক্তি ছাড়া নির্বাচনে যাওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানিতে বিএনপির তৃণমূল নেতারা ঐক্যফ্রন্ট নেতাদের প্রতি ক্ষোভ প্রকাশ করে যে বক্তব্য দেন তার জবাবে মান্না বলেন, আমরা যে ঐক্যফ্রন্ট করেছি এই ঐক্যফ্রন্টের মধ্যে বেগম জিয়ার মুক্তির দাবি এক নম্বরে আছে।

আজকে আমি স্পষ্ট করে বলতে চাই, বেগম জিয়াকে যদি মুক্ত করতে হয়, তাহলে লড়াই করেই মুক্ত করতে হবে, এর কোনো বিকল্প নেই। কিন্তু সেই লড়াই কি আমরা করতে পেরেছি? সেই লড়াই কি কেবল বেগম জিয়ার মুক্তির লড়াই? সেই লড়াই তো বাংলাদেশের মুক্তির লড়াই, গণতন্ত্রের মুক্তির লড়াই, এখন পর্যন্ত যেসব নেতাকর্মী জেলে আছেন তাদের মুক্তির লড়াই।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর সংলাপের পর অনেকে অনেক কথা বলেছেন, প্রধানমন্ত্রীর সংলাপের পর আমরা কি কোথাও বলেছিলাম, আমরা আশাবাদী আছি। প্রধানমন্ত্রী অঙ্গীকার রক্ষা করবেন। আমরা নিশ্চয়ই সঠিকভাবে নির্বাচন করতে পারব?

নেতাকর্মীদের উদ্দেশ্যে মান্না বলেন, নেতৃত্বের কথা বলেন আর যাই বলেন, আমি তো মনে করি না আমরা কোনো ভুল করেছি। আমরা লড়াইয়ে জিতেছি, রাজনৈতিকভাবে জিতেছি।

তিনি বলেন, আমরা শীর্ষ নেতারা কেন মনে করলাম সামরিক বাহিনী মাঠে নামলে সব ঠিক হয়ে যাবে? জনগণকে ভোটের জন্য তৈরি করতে বলা হয়েছে, কিন্তু প্রতিরোধ করার জন্য বলা হয়নি।

মান্না বলেন, শুধু আওয়ামী লীগ আর পুলিশ যদি নির্বাচন করতে নামত, বিজিবি চুপচাপ থাকত, সেনাবাহিনী না থাকত, আন্দোলনের আরেকটা ডেউ তৈরি হতো। এই ডেউ সারাদেশে ছড়িয়ে পরত। এ সরকারের কাছে দাবি করে হবে না, আদায় করে নিতে হবে।

আয়োজক সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বগুড়া থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্ট বিজয়ী প্রার্থী মো. মোশাররফ হোসেন প্রমুখ বক্তব্য দেন।


শর্টলিংকঃ