ফখরুলের বগুড়া-৬ আসন শূণ্য ঘোষণা

  • 9
    Shares

ইউএনভি ডেস্ক:

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে এ ঘোষণা দেন।

স্পিকার বলেন, ‘সংবিধানের ৬৭ অনুচ্ছেদের (১) (ক) বিধি অনুযায়ী সংসদের প্রথম বৈঠকের তারিখ হতে ৯০ দিনের মধ্যে সংবিধানের তৃতীয় তফসিলে নির্ধারিত বিধান অনুযায়ী কোন সদস্য শপথ গ্রহণ করতে অসমর্থ হন, বিধায় তার আসনটি শূন্য হয়।’

স্পিকার বলেন, উল্লেখ্য নির্ধারিত সময়ের মধ্যে শপথ গ্রহণে অসমর্থ হওয়ায় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) বিধি অনুযায়ী শূন্য হওয়া সম্পর্কে সংসদকে অবহিত করার বিধান রয়েছে।

এমতাবস্থায় শপথ গ্রহণে অসমর্থ হওয়ায় নির্বাচনী এলাকা ৪১, বগুড়া-৬ হতে নির্বাচিত সদস্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিষয়টি জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) উপবিধি অনুযায়ী এই সংসদে অবহিত করা হল।এখন নির্বাচন কমিশন পরবর্তি পদক্ষেপ গ্রহণ করবেন বলেও জানান স্পিকার।

একাদশ সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট থেকে ৮ জন সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হোন। তার মধ্যে গণফোরামের দুইজন পূর্বেই শপথ নিয়ে সংসদে যোগ দেন।

বিএনপির ৬ নির্বাচিত প্রার্থীর মধ্যে গত ২৫ এপ্রিল ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান শপথ পাঠ করেন। এরই ধারাবাহিকতা সোমবার (২৯ এপ্রিল) বিএনপির নির্বাচিত চার নির্বাচিত প্রার্থী শপথ নিয়েই সংসদ অধিবেশনে যোগ দেন। এতেই দলটির মহাসচিবও সংসদে আসছেন বলে গুঞ্জন ওঠে। তবে শেষ পর্যন্ত তিনি শপথ না নেওয়ায় তার আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, ২৯ এপ্রিল রাত ১২টা পর্যন্ত একাদশ সংসদের নির্বাচিতদের শপথ নেওয়ার শেষ সময় ছিল।


  • 9
    Shares
শর্টলিংকঃ