ফ্রিল্যান্সারদের জন্য সুখবর, বিদেশে আরও সহজে অর্থ পাঠানো যাবে

  • 11
    Shares

দেশের ফ্রিল্যান্সারদের জন্য সুখবর এনে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য আরও সুবিধা বাড়িয়েছে। এখন থেকে ভার্চুয়াল (ডেবিট,ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও দেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা। এ ব্যবস্থায় একজন বছরে ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।


সোমবার (৯ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

প্রসঙ্গত, সেবা রফতানির ক্ষেত্রে নিবন্ধনসহ বিভিন্ন কাজের জন্য ফ্রিল্যান্সারদের বিদেশে অর্থ পরিশোধ করতে হয়। ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ভেন্ডার সার্টিফিকেশন পরীক্ষার ফি, অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়া, যেকোনও ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা রফতানি করে থাকেন। এতদিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।

Print Friendly, PDF & Email

  • 11
    Shares
শর্টলিংকঃ