বদলগাছীতে বোরো রোপণে ব্যস্ত কৃষকরা


নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

নওগাঁর বদলগাছী উপজেলার বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কেউ জমি তৈরি করছেন আবার কেউবা বীজতলা থেকে ধানের চারা তুলছেন। উপজেলার আটটি ইউপির প্রতিটি গ্রামের কৃষকদের দম ফেলার সময় নেই।

বোরো ধানের জমি তৈরিতে ব্যস্ত বদলগাছীর কৃষকরা।

উপজেলা কৃষি দফতর সূত্র বলছে, চলতি বোরো মৌসুমে উপজেলার ৮টি ইউপির প্রায় ১২হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে। কারণ গত বছর বন্যা না হওয়ায় অধিকাংশ খাল ও বিল শুকিয়ে গেছে। ফলে সেখানে কৃষকেরা ধান রোপণ করতে পারবেন।

বর্তমানে উপজেলার ৫০ থেকে ৬০ ভাগ জমিতে ধান রোপণ করা হয়েছে। আর কয়েকদিনের মধ্যেই উপজেলার সব জমিতে ধান রোপণ সম্পন্ন হবে। এবারে কৃষকরা জিরাশাইল, ব্রিধান-২৮,২৯, ৫০,৫৮, ৬৩, ৭৪ এবং কিছু স্থানীয় জাতের ধান রোপণ করেছেন।

উপজেলার জিয়ল গ্রামের কৃষক ইসমাইল হোসেন বলেন, এবার আগাম জাতের সরিষা তুলে ধান রোপণের জন্য জমি প্রস্তুত করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন ভালো হয়েছে। এ আবহাওয়া অব্যাহত থাকলে ইরি-বোরো ধানও খুব ভালো হবে।

বালুপাড়া গ্রামের কৃষক আসাদ মিয়া বলেন, বর্তমানে সবকিছুই আমাদের হাতের নাগালে রয়েছে। আর জমিতে সেচ, সার ও কীটনাশক ঠিকমতো দিতে পারলে অবশ্যই বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, কৃষি বিভাগ থেকে উপজেলার কৃষকদের ইরি-বোরো ধান রোপণের পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় রবি ফসলের বাম্পার ফলন হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে ধানের ভালো ফলন হবে।


শর্টলিংকঃ