রাজশাহীতে জাপান টোবাকোকে এক লাখ টাকা জরিমানা

  • 641
    Shares

নিজস্ব প্রতিবেদক : 

নিষিদ্ধ হওয়ার পরও রাজশাহীতে বিপুল পরিমাণ সিগারেটের বিজ্ঞাপন সামগ্রী মজুদ রাখায় জাপান টোব্যাকো ইন্টারন্যাশনালকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার বিকেলে নগরীর উপশহরের ২নং সেক্টরের একটি বাসায় অভিযান চালিয়ে এগুলো জব্দ করা হয়। 

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ইউনির্ভাসাল২৪নিউজকে জানান,  উপশহরের ২নং সেক্টরের একটি বাসা ভাড়া নিয়ে সিগারেট কোম্পানি জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে ব্যবসা চালিয়ে আসছিল।  তামাক নিয়ন্ত্রণ আইনে  তামাকজাত পণ্য বা সিগারেটের প্রচার বা কোনো ধরনের বিজ্ঞাপন প্রদর্শন নিষিদ্ধ সত্ত্বেও  কোম্পানিটি বিপুল পরিমাণ বিজ্ঞাপনী সামগ্রী মজুদ রেখে তা দোকানে দোকানে বিতরণ করে আসছিল।

অভিযান চলাকালে বিপুল পরিমাণ তামাকপণ্যের অবৈধ বিজ্ঞাপন (ফেস্টুন, লিফলেট, সিগারেটের ডামি প্যাকেট, নতুন প্রোডাক্টের বিজ্ঞাপন, বিভিন্ন ধরনের গিফট সামগ্রী) জব্দ করেন। পরে সেগুলো জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে ধ্বংস করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ  বলেন, ‘ডিপোতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী পাওয়া গেছে। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ এর স্পষ্ট লঙ্ঘন। আইন অমান্য করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করায় ‘জেটিআই’ কোম্পানির রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাকে এক মাসের জেলের আদেশ দেয়া হয়।’

অভিযান চলাকালে বেসরকারী সংস্থা এসিডি’র এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম ও প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য, ‘জাপানে রবীন্দ্রনাথের পথে নতুন যাত্রী তাহসান- অন্যান্য জাপানিজ কোয়ালিটির খোঁজে’ নামে একটি ক্যাম্পেইনের বিজ্ঞাপন ও টিভি অনুষ্ঠান দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেলে আইন বহির্ভুতভাবে প্রচার করেছে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল। একই সাথে জাতীয় দৈনিক ও সামাজিক যোগাযোগমাধ্যমে স্পন্সর বিজ্ঞাপন আকারে বহুলভাবে এই বিজ্ঞাপনটি প্রচারিত হয়েছে।


  • 641
    Shares
শর্টলিংকঃ