সেক্সুয়াল সহিংসতা প্রতিরোধে এসিডি’র ‘উন্নয়ন নাট্য’ প্রদর্শণ

  • 12
    Shares

শিশু অধিকার সপ্তাহ পালন উপলক্ষ্যে শিশুর উপর সকল ধরনের শারীরিক ও মানসিক, সেক্সুয়াল ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে, উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র ‘উন্নয়ন নাট্য’ প্রদর্শিত হয়েছে।

গতকাল বুধবার বিকেলে রাজশাহী শিশু একাডেমিতে অনুষ্ঠিত উন্নয়ন নাট্যে শিশু অধিকার, বাল্য বিবাহের কুফল, মাদক, শারীরিক ও মানসিক নির্যাতন, যৌতুক, ইন্টারনেটের অপব্যবহার ইত্যাদি সমসাময়িক সমস্যাগুলো সকলের সামনে তুলে ধরেন এসিডির কালচারাল ইউনিট। নাটকে সমস্যাগুলো তুলে ধরার পাশাপাশি সেগুলো প্রতিরোধের ও একটি বার্তা দেয়া হয় ।

নাটক নিয়ে অভিমত ব্যক্ত করতে গিয়ে রাজশাহী শিশু একাডেমির পরিচালক মনজুর কাদের বলেন, নাটকের মাধ্যমে আমাদের বর্তমান সমাজ চিত্রের সমস্যাগুলো উঠে এসেছে। যা বাংলাদেশের সমস্ত নারী ও শিশু নির্যাতনের প্রতিনিধিত্ব করে। সমাজকে রক্ষায় আমাদের প্রত্যেককে সচেতনতার মাধ্যমে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এসিডির পরিবেশনায় শিশু সুরক্ষা বিষয়ে পরিবেশিত নাটক দেখে শিশুরা সুরক্ষা বিষয়ে সচেতন হবে বলে আমি বিশ্বাস করি।

ছেলে ও মেয়েকে নিয়ে নাটক দেখতে আসা পাঠান পাড়া এলাকার বাসিন্দা হাবিবুর রহমান জানান, সমাজের দর্পন নাটকে যে সেব বিষয় উঠে এসেছে তার চেয়ে আমাদের সমাজে নির্যাতনের মাত্রা আরো বেশী। নাটক থেকে যা শিখলাম তা মেনে চলার চেষ্টা করব এবং আমার ছেলে মেয়েকে সেভাবে গড়ে তুলবো ।

উন্নয়ন নাট্যটি ৪০ মিনিট সময় ব্যাপি অনুষ্ঠিত হয়। সেখানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিশু একাডেমির সদস্যবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের শিশু, অভিভাবক, এসিডির শিশু অধিকার ফোরাম ও ইয়ুথ দলের সদস্য এবং এসিডি’র কর্মকমর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


  • 12
    Shares
শর্টলিংকঃ