সড়ক নিরাপত্তায় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে টাস্কফোর্স গঠন

  • 14
    Shares

সড়কে শৃঙ্খলা ফেরানো ও দুর্ঘটনা রোধে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে টাস্কফোর্স গঠন করা হয়েছে। জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য এ কমিটি গঠন করা হল। বনানীর বিআরটিএ ভবনে বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৭তম সভায় এ সিদ্ধান্ত হয়।


সভার আলোচনায় উঠে আসে, মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ ইজিবাইকসহ স্থানীয় পর্যায়ে তৈরি বিভিন্ন তিন চাকার যানবাহন। এগুলো বন্ধে এখনই কার্যকর উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে এগুলো আমদানি বন্ধ করা উচিত। সভায় সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নের বিষয়েও কাজ চলছে বলে জানানো হয়।

জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সুপারিশ বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রীকে সভাপতি করে শক্তিশালী টাস্কফোর্স করার সিদ্ধান্ত হয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে শুধু উদ্যোগ নিলেই হবে না, বাস্তবায়ন করতে হবে। মহাসড়কে চালকের জন্য বিশ্রামাগার তৈরির প্রকল্প একনেকে পাস হয়েছে।

বহুল প্রতীক্ষিত ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীত করতে এডিবি অর্থ দেবে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে আলাদা সার্ভিস লেন তৈরি করতে প্রকল্প হাতে নেয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পরিবহন মালিক ও শ্রমিক এবং সংশ্লিষ্ট কমিটির সবার মতামতের ভিত্তিতে সড়ক পরিবহন আইন বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে সবাইকে জানানো হবে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ডাম্পিং স্টেশন নেই। গাড়ি জব্দ করে রাখার জায়গা নেই। ডাম্পিং স্টেশন থাকলে জব্দ করা গাড়িগুলোকে সেখানে রাখা যেত। নিয়ম না মানা গাড়িগুলোকে জব্দ করা গেলে বিশৃঙ্খলা রোধ করা সম্ভব হতো। ঢাকা শহরে বিশাল বিশাল ভবন, অথচ পার্কিংয়ের জায়গা নেই। পার্কিং ছাড়া ভবন নির্মাণের অনুমতি দেয়া উচিত নয়।

বৈঠকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, আইন না মানার সংস্কৃতির কারণে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। ফলে সেবা সংস্থার পরিবর্তে ডিএমপি রাজস্ব আদায়ের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। আমরা চাই না ডিএমপি রাজস্ব আদায়ের প্রতিষ্ঠান হোক। ডিএমপি একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হোক এটা আমরা চাই।

 


  • 14
    Shares
শর্টলিংকঃ