অর্ধ মাসের ছুটিতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান


দেশের স্কুলগুলোতে কোরবানির ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার থেকে। সরকারের শিক্ষাপঞ্জি অনুযায়ী, এ দফায় টানা তিন সপ্তাহের ছুটি পাচ্ছে শিক্ষার্থীরা।

সাধারণত জুন মাসে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গ্রীষ্মকালীন ছুটি থাকে। এ বছর একই সময়ে ঈদুল আজহা পড়ে যাওয়ায় দুটি ছুটি মিলিয়ে শিক্ষাপঞ্জি তৈরি করা হয়েছে।

১৭ জুন বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপন হবে। ছুটির তালিকা অনুযায়ী, এবার ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি চলবে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত।

তবে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান ছুটি কিছু কমিয়ে এনেছে। ২৯ জুন পর্যন্ত ছুটি দিয়েছে অনেক প্রতিষ্ঠান।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক মূল্যায়নের পাঠ্যসূচি শেষ করতে প্রয়োজনে ঈদের ছুটিতে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

আগামী ৩ জুলাই নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষান্মাসিক মূল্যায়ন শুরু হওয়ার সূচি রয়েছে।

এনসিটিবির নির্দেশনায় বলা হয়েছে, ঈদের ছুটির আগে অর্থাৎ ১২ জুনের মধ্যে নির্ধারিত শিখন অভিজ্ঞতা শেষ করতে হবে। এ সময়ের মধ্যে তা শেষ করা না গেলে বিকল্প উপায় খুঁজতে বলা হয়েছে।

নির্দেশনায় ছুটির সময় শিক্ষার্থীরা কী করবে তা বুঝিয়ে দেওয়া, দলগত কাজের পরিবর্তে একক কাজ দেওয়ার বিকল্প অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

শিক্ষকদের প্রয়োজনে অনলাইন ক্লাস নিয়ে, অভিভাবকদের সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপ কিংবা মোবাইল গ্রুপে নির্দেশনা প্রদান করে বাড়িতে থাকার সময় শিক্ষার্থীদের কাজ পর্যবেক্ষণ করতে বলেছে এনসিটিবি।

 


শর্টলিংকঃ