উত্তাপের মাঝেও আইপিএল নিলাম কলকাতায়


সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে তোলপাড় গোটা ভারত জুড়ে। এর প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গে। বৃহস্পতিবার কলকাতাতেই হওয়ার কথা আইপিএল নিলাম।

উত্তপ্ত পরিস্থিতির কারণে শুরুতে নিলাম হওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের একজন ঊধ্বর্তন কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, কলকাতায় নির্ধারিত সময়েই হবে আইপিএল নিলাম।

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে আশ্রয় নেওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দিতে সম্প্রতি ভারত আইন সংশোধন করেছে।

১২ ডিসেম্বর রাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরে আইনে পরিণত হয়েছে বিতর্কিত বিলটি। তারপর থেকে সহিংসতা বেড়েছে সারা ভারতে । কিছু বিক্ষোভের খবর পাওয়া গেলেও পশ্চিমবঙ্গে পরিস্থিতি ততটা খারাপ নয় । বিসিসিআইয়ের ঊর্ধ্বতন ওই কর্তা জানিয়েছেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলো কাল আর পরশু কলকাতায় পৌঁছে যাবে।’

এবারের আইপিএল নিলামে নাম উঠবে ৩৩২জন ক্রিকেটারের। যাদের মধ্যে বাংলাদেশ থেকে মোস্তাফিজ, মুশফিক, তামিম, মাহমুদউল্লাহ, মেহেদী মিরাজ, তাসকিন, সৌম্যের নাম আছে। নিলামটি অবশ্য অত জমকালো হবে না। ৭৩টি শূন্য জায়গায় খেলোয়াড় নেওয়ার তাড়া থাকবে ফ্র্যাঞ্চাইজিগুলোর। এর মধ্যে বিদেশি ক্রিকেটার কেনা যাবে ২৯জন।


শর্টলিংকঃ