‘জানমালের নিরাপত্তা’ দিতে মাঠে আ.লীগ নেতাকর্মীরা


ইউএনভি ডেস্ক:

বিএনপিসহ বিভিন্ন দল ও জোটের তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন আজ বুধবারও রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। বিভিন্ন ওয়ার্ডের গুরুত্বপূর্ণ মোড়ে ফুটপাতে চেয়ার পেতে বসে আছেন তারা।এ ছাড়া বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেও সকাল থেকে নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে নেতা-কর্মীদের সংখ্যা বাড়ছে। অবস্থান কর্মসূচিতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা যোগ দিচ্ছেন।সকাল থেকে ঢাকা উত্তর সিটির আওতাধীন মিরপুর ১ নম্বর গোলচত্বর, শেওড়াপাড়া বাসস্ট্যান্ড, শ্যামলী, ফার্মগেট ও পান্থপথ এলাকা ঘুরে দেখে যায়, গুরুত্বপূর্ণ প্রায় প্রতিটি সড়কের মোড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন। প্রতিটি মোড়ে ২০ থেকে ২৫ নেতা-কর্মী আছেন।কেন মাঠে আছেন—এমন প্রশ্নের জবাবে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা সবাই প্রায় একই উত্তর দিচ্ছেন। তারা বলছেন, বিএনপি-জামায়াতের সন্ত্রাস-নৈরাজ্য থেকে জানমালের নিরাপত্তা দিতে কেন্দ্রের নির্দেশে তারা রাজপথে সতর্ক পাহারায় রয়েছেন।

মিরপুর ১ নম্বর গোলচত্বরে খলিল মার্কেটের নিচে চেয়ার পেতে বসে আছেন মিরপুর থানা আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সেখানে কথা হয় মিরপুর থানা আওয়ামী লীগের সভাপতি এস এম হানিফের সঙ্গে। তিনি বলেন, আন্দোলনের নামে বিএনপি যেন জনগণের জানমালের ক্ষতি না করতে পারে, সে জন্য আমরা মাঠে আছি। ক্ষমতাসীন দলের নেতা-কর্মী হিসেবে আমাদের দায়িত্ব রয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে বিএনপির তিন দিনের অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশব্যাপী রাজপথ, রেলপথ ও নৌপথে সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে দলটি। একই কর্মসূচি ঘোষণা করেছে দলটির জোটসঙ্গী ও সমমনা দলগুলো। এ ছাড়া জামায়াতে ইসলামীও আলাদাভাবে একই কর্মসূচি ঘোষণা করেছে।এই কর্মসূচির বিপরীতে ক্ষমতাসীন আওয়ামী লীগ মাঠে থাকবে।

শেওড়াপাড়া এলাকায় মেট্রোরেল স্টেশনের নিচে চেয়ার পেতে বসেছেন ১৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সেখানে ১৪ নম্বর ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি এইচ এম মাহবুবুর রহমান বলেন, সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে আমরা মাঠে আছি। বিএনপিকে জ্বালাও-পোড়াওয়ের আর কোনো সুযোগ দেওয়া হবে না।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, ইউনিট আওয়ামী লীগের নেতাদের নেতৃত্বে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন। সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত তাদের মাঠে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা জানিয়েছেন, যত দিন বিএনপির অবরোধ-হরতাল থাকবে, তারা এভাবেই সতর্ক অবস্থানে থাকবেন।

দুপুর সাড়ে ১২টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দেখা যায়, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের নেতৃত্বে দলের নেতা-কর্মীরা কার্যালয়ের সামনের সড়কে অবস্থান করছেন। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে। যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানার নেতৃত্বে একদল নারী কর্মী সকাল থেকে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

সেখানে উপস্থিত নেতা-কর্মীদের উদ্দেশে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী বলেছেন, যারাই জ্বালাও-পোড়াওয়ের চেষ্টা করবে, তাদের কঠিনভাবে প্রতিহত করা হবে। এই অবরোধ জনগণ প্রত্যাখান করেছে।


শর্টলিংকঃ