টাঙ্গুয়ার হাওরে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা


ইউএনভি ডেস্ক:

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অব্যাহত বর্ষণের ফলে সুনামগঞ্জ জেলার সকল নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করেছে। এ অবস্থায় সৃষ্ট বন্যার কারণে টাঙ্গুয়ার হাওরসহ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সব পর্যটন স্পটে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার দুপুরে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা পারভিন এ নিষেধাজ্ঞা জারি করেন।টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তাহিরপুর উপজেলার সাতটি ইউনিয়নের নিম্নাঞ্চলের বিভিন্ন গ্রাম, সড়ক পানিতে তলিয়ে গেছে। জেলার সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে উপজেলার বাসিন্দারা বন্যার ঝুঁকির মধ্যে রয়েছে। উপজেলার লাখ লাখ মানুষ ২০২২ সালের বন্যার মতো হওয়ার আশঙ্কায় উৎবেগ আর উৎকণ্ঠার মধ্যে দিন পার করছেন। কারণ ২০২২ সালে এমনিভাবেই টানা বৃষ্টি ও ভারত থেকে পানি এসে ভয়াবহ বন্যা হয়।
পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জের সুরমা নদীর পানি বিপৎসীমার ৬৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানিয়েছেন, ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে সুনামগঞ্জের নিম্নাঞ্চল। বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পানি ওঠায় মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

বর্তমানে সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ১০২ সেন্টিমিটার ওপরে পানি প্রবাহিত হচ্ছে।

ইউএনও সালমা পারভিন জানান, এ উপজেলায় পাহাড়ি ঢলের পানি বাড়ায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। উপজেলায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।


শর্টলিংকঃ