দুর্ঘটনারোধে বিআরটিএ’র উদ্যোগে চালকদের প্রশিক্ষণ কর্মশালা


নিজস্ব প্রতিবেদক : 

রাজশাহীতে সড়কে দুর্ঘটনারোধে পেশাজীবী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার নগরীর একটি অভিজাত হোটেলে এ প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ’র রাজশাহী সার্কেল।

দুই দিনব্যাপি এ কর্মশালায় বক্তারা বলেন,  গবেষণায় উঠে এসেছে কেবলমাত্র চালকের বেপরোয়া মনোভাব ও অতিরিক্ত গতির কারণে ৯০শতাংশ দুর্ঘটনা ঘটছে।  চালকদের মধ্যে অধিকাংশই বয়সে তরুণ হওয়ায় তারা গাড়ি চালনা অ্যাডভেঞ্জার হিসেবে নিচ্ছে। ফলে দুর্ঘটনা যেন অনিবার্য হয়ে যাচ্ছে। আর দুর্ঘটনায় নিহতের বেশির ভাগেরই বয়স ১৬ থেকে ৪০ বছরের মধ্যে। যারা দেশের সম্ভাবনাময় কর্মক্ষম ব্যক্তি। এদের হারিয়ে পরিবারের পাশাপাশি সমাজ ও রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রশিক্ষকরা জানান,  কেবল চালকদেরই দোষ নয়, সড়কে চলাচলকারী প্রত্যেককেই ট্রাফিক আইন মেনে চলতে হবে।  আইন না মানার কারণেও দুর্ঘটনা এড়ানো যাচ্ছে না। তাই সবাইকে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাত আরা তিথি, বিআরটিএ’র রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক এএসএম কামরুল হাসান, জেলা সিভিল সার্জনের প্রতিনিধি ডা.  কামরুল হাসান,  ট্রাফিক ইন্সপেক্টর আনোয়ার হোসেন ও এসএটিভির রাজশাহী ব্যুরো প্রধান জিয়াউল গনি সেলিম।


শর্টলিংকঃ