পুঠিয়ায় ইটভাটার পরিবহনে রাস্তার বেহাল দশা


আবু হাসাদ কামাল, পুঠিয়া:

পুঠিয়ায় ইটভাটার অবৈধ ট্র্যাক্টর-ট্রলির মাত্রাতিরিক্ত পরিবহনের কারণে ধ্বংশের মূখে পড়েছে গ্রামীণ সড়কপথগুলো। উপজেলা ও পৌরসভা প্রকৌশল বিভাগ বলছেন, ইটভাটা মালিকরা সড়কের অবকাঠামো না জেনে তাদের ইচ্ছেমত মাত্রাতিরিক্ত মাটি বা ইট পরিবহণ করাছেন। যার করণে সংস্কার বা নির্মাণ করার পর বছর শেষ না হতেই সড়ক গুলো পূনরায় আগের রুপ ধারণ করছে। 

পুঠিয়ায় ইটভাটার পরিবহনে রাস্তার বেহাল দশা
পুঠিয়ায় ইটভাটার পরিবহনে রাস্তার বেহাল দশা

স্থানীয় ভূক্তভোগীদের অভিযোগ ভাটার কাজে নিয়োজিত ট্র্যাক্টর-ট্রলির দাপটে সড়ক গুলোতে একদিকে যেমন চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে, অপরদিকে সড়ক নির্মাণ শেষ না হতেই বিভিন্ন স্থানে ভেঙ্গে ছোট-বড় গর্তের সৃষ্টি হচ্ছে।

উপজেলা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৬টি ইউনিয়ন পরিষদ এলাকায় মোট ৫শ’ ২৪.৭৩ কিলোমিটার সড়কপথ রয়েছে। এর মধ্যে পাঁকা সড়কের পরিমাণ প্রায় ২শ’ কিলোমিটার। অপরদিকে পৌরসভা এলাকায় মোট সড়ক রয়েছে ৮৫ কিলোমিটার। এর মধ্যে পাঁকা সড়ক রয়েছে ৩৮ কিলোমিটার।

সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে, পৌরসদরে দু’টিসহ উপজেলায় মোট ১৫টি স্থানে ইটভাটাগড়ে উঠেছে। ভাটা গুলো প্রতিবছর নভেম্বর-ডিসেম্বর থেকে শুরু করে মে-জুন পর্যন্ত ইট প্রস্তুত করছে। ইটভাটার কাজে নিয়োজিত আছে প্রায় তিন’শতাধিক ট্র্যাক্টর-ট্রলি। আর বেশীর ভাগ ইটভাটা ইউপি এলাকাতে গড়ে উঠায় গ্রামীণ সড়ক গুলো তাদের একমাত্র যাতায়াতের মাধ্যম হিসাবে ট্রাক্টর গুলোতে মাত্রারিক্ত ইট ও মাটি পরিবহন করছে। এর ফলে প্রতিনিয়ত সড়ক গুলো সাধারণ মানুষদের চলাচলে অনুপযোগি হয়ে যাচ্ছে।

পৌরসভার সহকারী প্রকৌশলী শহীদুল ইসলাম বলেন, ইটভাটার কারণে পৌরসভা এলাকায় বিভিন্ন সড়কে এর প্রভাব দেখা দিয়েছে। যা পৌরসভা এলাকায় অবস্থিত ইটভাটার আশে-পাশের সড়ক গুলো দেখলে সহজেই বুঝা যাবে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান বলেন, প্রতিটি পাঁকা সড়ক প্রকার ভেদে তৈরি করা হয়। সড়ক গুলো নির্মাণের সময় তার ধারণ ক্ষমতাও রয়েছে। গ্রামের কিছু কিছু পাঁকা সড়ক রয়েছে যে গুলোতে সাধারণত ৫-৭ টন ধারণ ক্ষমতা বা পরিবহন করা যায়। কিন্তু ইটভাটা মালিকগণ ওই নিয়ম মানছেন না। তারা সড়ক গুলোতে মাত্রারিক্ত ইট-মাটি বোঝাই ট্রলি-ট্র্যাক্টর পরিবহন করাছে। এত খুব তাড়াতাড়ি সড়ক গুলো ভেঙ্গে যাচ্ছে।

তবে এ বিষয়ে উপজেলা ইটভাটা মালিক সমিতির সভপাতি নাসির উদ্দীন মন্ডলের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

আরও পড়ুন তানোরে গলায় ফাঁস দিয়ে নববধুর আত্মহত্যা, স্বামী গ্রেফতার

 


শর্টলিংকঃ