রমজানে প্রকাশ্যে খাদ্য গ্রহণে শাস্তি


সারাদুনিয়া ডেস্ক :

বছর ঘুরে আবারও এলো মুসলমানদের পবিত্র মাস রমজান। এই মাসে প্রকাশ্যে খাবার গ্রহণ কিংবা পানি পান করলে শাস্তি স্বরূপ জেল-জরিমানার বিধান রেখে একটি আইন পাশ করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

ছবি : প্রতীকী
ছবি : প্রতীকী

আমিরাতি প্যানেল কোডের বিধান অনুযায়ী, রমজান মাসে দিনের বেলায় কোনো ব্যক্তি যদি প্রকাশ্যে খাবার খায় বা পানি পান করে অথবা অন্য কাউকে এই খাদ্য গ্রহণে উৎসাহ প্রদান করেন; তাহলে এ কাজের জন্য তাকে অবশ্যই শাস্তি পেতে হবে।

সেক্ষেত্রে দোষী ব্যক্তিকে অবশ্যই অন্তত এক মাসের জেল এবং দেশটির মুদ্রায় প্রায় দুই হাজার টাকা জরিমানা গুণতে হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪৬ হাজারের বেশি।

দেশটির প্যানেল কোড এও জানিয়েছে, সরকারের এই আইন দেশটির সকল মুসলিম ও অন্যান্য ধর্মাবলম্বীদের ক্ষেত্রে প্রযোজ্য। যদিও দেশটিতে বসবাসরত অন্যান্য ধর্মাবলম্বীরা সরকারের এই আইনের তীব্র সমালোচনা করেছেন।

ভিন্ন ধর্মাবলম্বীরা একজন আমিরাতি নাগরিক বলেন, ‘সরকার আইনটি কেবল দেশের মুসলিমদের কথা বিবেচনা করেই বানিয়েছে। এটি কার্যকর হলে আমাদের অধিকার ক্ষুণ্ণ হবে। তাছাড়া অনেক মুসলিম আছে যারা রোজা রাখেন না। এতে তাদেরও অনেক কষ্ট হবে।’

সরকারের নতুন এই আইনে এও বলা আছে, দেশটিতে রমজান মাস চলাকালীন কোনো দোকান যদি লোকদের খাবার গ্রহণে উৎসাহ প্রদান করে তাহলে তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এসব ক্ষেত্রে শাস্তি স্বরূপ টানা এক মাসের জন্য দোকানকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। একইসঙ্গে পবিত্র এই মাসটিতে কেউ যদি ভিক্ষা করে তাহলে তাকেও ক্ষেত্র বিশেষে জেলে যেতে হতে পারে।


শর্টলিংকঃ