রাজশাহী পাউবো’র সেই কর্মকর্তার বদলির আদেশ


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী পাউবো’র  নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলমকে অবশেষে বদলী করা হয়েছে। গত ৬ জানুয়ারি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ-সচিব (প্রশাসন) সৈয়দ মাহবুবুল হক সাক্ষরিত এক আদেশে রাজশাহী পওর বিভাগ থেকে নির্বাহী প্রকৌশলী (পুর) সিইআইপি-১ ঢাকায় বদলী করা হয়েছে।

পাউবো রাজশাহী

তবে এরই মধ্যে রাজশাহী পাউবো’র পদ ধরে রাখার জন্য উঠেপড়ে লেগেছেন ওই কর্মকর্তা। রাজনৈতিক মহলের যোগসাজতে তিনি বদলী আদেশ ঠেকানোর জন্য মরিয়া হয়ে উঠেছেন। মাত্র কয়েক মাস আগে রাজশাহীতে যোগদান করেই নানা বিতর্কে জড়িয়ে পড়েন কহিনুর আলমএরপরই প্রকৌশলী কোহিনুর আলমের অপসারণ দাবি করে আসছিলেন পাউবো ঠিকাদার সমিতি। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবর স্মারকলিপিও দেওয়া হয়।

রাজশাহী পাউবো ঠিকাদারদের একটি সূত্র জানায়, কোহিনুর আলমকে বদলীর আদেশ দেওয়া হলেও তিনি এখন এ আদেশ ঠেকানোর জন্য পানি সম্পদ মন্ত্রণালয় ও পাউবোর উর্ধতন মহলে দেনদরবার শুরু করেছেন। পাউবো ঠিকাদাররা আরো জানান, তার বদলীর আদেশ স্থগিত করা হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।ইতিমধ্যে ঠিকাদার সমিতির পক্ষে পানি সম্পদ মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করে তার বদলীর আদেশ দ্রুত কার্যকরের দাবি জানানো হয়েছে।

এর আগে পাউবো ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুল আলম লোটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার স্বাক্ষরিত স্মাকলিপি জেলা প্রশাসকের কাছেও দেওয়া হয়। এছাড়া পানি সম্পদমন্ত্রী, উপমন্ত্রী, সচিব, রাজশাহী সিটি মেয়ক ও পুলিশ কমিশনারকেও অনুলিপি পাঠানো হয়।  স্মারকলিপির উদৃতি দিয়ে পাউবো ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুল আলম লোটন বলেন, রাজশাহী পাউবোর নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম গত নভেম্বরে যোগদানের পর নানা অনিয়মে জড়িয়ে পড়েন। ঠিকাদাররা তার কথা অমান্য করলেই হুমকি, দূর্ব্যবহার, অসাদচারণ করে আসছিলেন।

ঠিকাদাররা অভিযোগ করে বলেন,২০১৮ সালের ঠিকাদারদের বকেয়া বিল ও জামানত আটকিয়ে রেখে অনৈতিক আর্থিক উৎকোচ দাবি করেন তিনি। পাউবো ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, বিভিন্ন রকমের অনৈতিক ও মনগড়া আইন ও নিয়ম তৈরী করে অফিস ভবনে বিশৃঙ্খলা তৈরী করার অপচেষ্টা করছেন কোহিনুর আলম।

বন্যার সময় রাজশাহী শহর রক্ষা বাঁধসহ সারাদেশের বন্যা মোকাবেলায় পাউবো যে নির্দেশ দেয় সেই অনুযায়ী ঠিকাদাররা জরুরী কাজ বাস্তবায়ন করেন। তবে এই রকম দুই-একটি নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম বোর্ডের সুনাম ক্ষুন্ন ও ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। তিনি বলেন, বদলী আদেশ হলেও কোহিনুর আলম এখন রাজশাহীতে থাকার নানা অপচেস্টা করছেন। তিনি অবিলম্বে তাকে রাজশাহী ছেড়ে বদলী আদেশ কার্যকরের দাবি জানান। তবে এ বিষয়ে প্রকৌশলী কহিনুর আলমের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন বিএসএফ’র গুলিতে শিবগঞ্জ সীমান্তে দুই বাংলাদেশী নিহত


শর্টলিংকঃ