শীঘ্রই দেশে ফিরবেন রায়হান কবির


ইউএনভি ডেস্ক:

আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় সাক্ষাৎকার দেয়ার ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশি যুবক রায়হান কবিরকে জিজ্ঞাসাবাদ শেষে মালয়েশিয়ায় ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে। কোভিড-১৯ টেস্টও সম্পন্ন হয়েছে। এখন টিকেট হয়ে গেলেই তাকে ঢাকায় ফেরত পাঠানো হবে।

ব্র্যাকের অভিবাসন বিভাগের প্রধান শরি‌ফুল হাসান  বলেন, গত বুধবার রায়হানের ১৪ দিনের রিমান্ড শেষ হয়। তবে পুরো ঘটনাটির এখন ইতি টানতে যাচ্ছে মালয়েশিয়া পুলিশ। তারা রায়হান কবিরের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ আনতে পারেনি। বরং তাকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। দুই বা একদিনের মধ্যেও তা হতে পারে। এখন তিনি ইমিগ্রেশন বিভাগের অধীনে রয়েছে। সেখান থেকে তাকে এয়ারপোর্ট পাঠানো হবে।

গত ৩ জুলাই আল-জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি লকডাউন চলাকালে দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণের বিষয়টি উঠে আসে। সেখানে দেখানো হয়েছে, কর্মহীন ও খাবারের সংকটে থাকা অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন করে তাদের ঘর থেকে টেনে-হিঁচড়ে ডিটেনশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে।

আল-জাজিরার ওই প্রামাণ্য প্রতিবেদনে মহামারি চলাকালে অভিবাসীদের আটক ও জেলে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে বলে বক্তব্য দেন রায়হান কবির। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে মালয়েশিয়ার পুলিশ তার বিরুদ্ধে সমন জারি করে। ২৪ জুলাই তাকে গ্রেফতার করা হয়।


শর্টলিংকঃ