অবশেষ ট্রেনে চড়ল গরু

  • 37
    Shares

ইউএনভি ডেস্ক:

অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দেশে দীর্ঘ ১৪ বছর পর মালবাহী ট্রেনে করে কোরবানির পশু পরিবহন করা হলো। প্রতি পশু (গরু) মাত্র ৫ শ টাকা খরচ নিচ্ছে রেল। ৫শ টাকায় প্রতি গরু ঢাকায় পৌঁছে যাচ্ছে। জামালপুরের ইসলামপুর থেকে পশু পরিবহন ট্রেনে করে কোরবানির পশু ঢাকায় আনা হচ্ছে।

অবশেষ ট্রেনে চড়ল গরু

মঙ্গলবার (২৮ জুলাই) রাতে ২৫ বগির ক্যাটল ট্রেনটি জামালপুরের ইসলামপুর রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। ঢাকায় পৌঁছায় বুধবার (২৯ জুলাই) সকালে।

ট্রেনে গরু আনা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পরিবহনে কম খরচ ও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তারা খুশি। প্রতিটি গরু ঢাকায় আনতে খরচ হয়েছে ৫০০ টাকা। আর পুরো বগি বুকিংয়ে লেগেছে ৮ হাজার টাকা।তারা বলছেন, ট্রাকে গরু পরিবহনে অনেক খরচ। সেই তুলনায় ট্রেনে গরুপ্রতি ভাড়া অনেক কম পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ট্রেনের ব্রডগেজের ওয়াগনে ১৬টি করে গরু পরিবহন করা হয়েছে। প্রতিটি গরুর জন্য ভাড়া নেয়া হয়েছে ৫০০ টাকা এবং প্রতিটি ওয়াগনের ভাড়া নেয়া হয়েছে ৮ হাজার টাকা। সম্প্রতি ক্যাটল ট্রেনের বিষয়ে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আসন্ন পবিত্র ঈদুল আজহায় বাংলাদেশ রেলওয়ে প্রচলিত ভাড়ায় উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামমুখী কোরবানির পশু পরিবহনের উদ্যোগ নিয়েছে।

অবশেষ ট্রেনে চড়ল গরু

ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে এ ট্রেনের উদ্যোগ নেয়া হয়েছে। গাইবান্ধা, পাবনা ও কুষ্টিয়া থেকে চট্টগ্রামে আনতে প্রতি গরুর ভাড়া সর্বোচ্চ ২৫০০ এবং ঢাকায় ১৫০০ থেকে ২০০০ টাকা পড়বে।

জানা গেছে, মিটারগেজের একটি লাগেজ ভ্যানে ১৬টি গরু পরিবহন করা সম্ভব। আর ব্রডগেজে ২০-২১টি গরুর ওঠানো যাবে। এমন একটি মিটারগেজ ট্রেন গাইবান্ধা থেকে চট্টগ্রামে পর্যন্ত যেতে ৩৩-৩৪ হাজার টাকা ভাড়া পড়বে। পাবনা থেকে ঢাকা এলে ভাড়া আরও কম লাগবে। সবমিলিয়ে একটি গরু ঢাকা আনলে দেড় থেকে দুই হাজার টাকার মধ্যে খরচ পড়তে পারে। চট্টগ্রামে গেলে দুই থেকে আড়াই হাজার টাকা লাগবে।


  • 37
    Shares
শর্টলিংকঃ