আইন ভঙ্গকারী তামাক কোম্পানীর শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

  • 1
    Share

নিজস্ব প্রতিবেদক:

সম্প্রতি দেশব্যাপী বহুজাতিক তামাক কোম্পানী জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) ‘ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ (সংশোধনী ২০১৩) এর ধারা-৫’ ভঙ্গ করে তাদের পণ্য/ব্র্যান্ড প্রমোশনের কার্যক্রম অব্যাহত রেখেছে। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্নক হুমকী ও শাস্তিযোগ্য অপরাধ।

সিগারেট ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে দেশের প্রচলিত আইনের বিরুদ্ধে এ ধরনের হীন কার্যক্রম প্রকাশ্যে দেশব্যাপী পরিচালিত হচ্ছে। লক্ষ্য করা যাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাঙালি সংস্কৃতিকে পুজি করে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল কর্তৃক সিগারেটের ব্র্যান্ড প্রমোশনের কূটকৌশল অবলম্বন করে সিগারেটের ভোক্তা তৈরির উদ্দেশ্যে দেশব্যাপি ব্যাপক প্রচার অভিযান অব্যাহত রেখেছে।

আইন ভঙ্গ করে জেটিআইয়ের এ সকল অবৈধ বিজ্ঞাপন, প্রচার-প্রচারণা ও বিপনন কার্যক্রম বন্ধসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে অদ্য ৯ অক্টোবর ২০১৯ রাজশাহী নগরীর এসকে ফুড এন্ড চাইনিজ রেস্টুরেন্ট-এ এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) এবং বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য সংগঠন রুডো ফাউন্ডেশন, নারী হস্তশিল্প উন্নয়ন প্রতিষ্ঠান সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নারী হস্তশিল্প উন্নয়ন প্রতিষ্ঠানের সভানেত্রী আঞ্জুমান আরা পারভীন, সম্মেলনে বক্তব্য রাখেন রাজশাহী মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার ড. আব্দুল মান্নান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী সভাপতি জামাত খান, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির মহানগর সভাপতি লিয়াকত কাদির, সম্মিলিত জোট রাজশাহী নেতা বীর মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন মিন্টু, অধ্যাপক জিএম হারুন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষক সারোয়ার জাহান, রুডো ফাউন্ডেশনের চেয়ারম্যান জিয়াউর রহমান, খাজা স্মৃতি পাঠাগারের সভাপতি রেজাউল আহসান, আদিবাসী ছাত্র পরিষদের সুভাষ চন্দ্র হেমব্রেম।

বিভিন্ন গণমাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণ ইতিহাস নিয়ে তারকা শিল্পী জনাব তাহসান রহমান খানের একটি অনুষ্ঠানের বিজ্ঞাপণ প্রচারনা চলছে। যে অনুষ্ঠানটি গত ২২ মে ২০১৯ তারিখে ৮টি টেলিভিশনে, ৩টি জাতীয় দৈনিক ও ২টি অনলাইন পত্রিকায় প্রচারিত হয়েছে। এ প্রমোশনাল বিজ্ঞাপনে ও অনুষ্ঠানে ব্যবহার করা হয়েছে জাপান টোব্যাকোর (জেটিআই) ব্র্যান্ড কালার এবং স্লোগান “কোয়ালিটি অথবা জাপানিজ কোয়ালিটি” যা মূলত জাপান টোব্যাকোর ব্রান্ড প্রমোশনের জন্য তৈরি করা হয়েছে। যা সম্পূর্ণভাবে দেশের প্রচলিত তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা-৫ পরিপন্থী বলে সংবাদ সম্মেরনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর সিগারেটের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে উক্ত কোম্পানী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে এবং বর্তমান সময়ের জনপ্রিয় শিল্পী, নাট্যব্যক্তিত্ব, শিক্ষক ও তরুণ সমাজের আইকন তাহসান রহমান খানকে মডেল হিসেবে বেছে নিয়েছে। যা আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক ও লজ্জাস্কর। রবীন্দ্রনাথ ঠাকুর বেঁচে থাকলে তিনি অবশ্যই লজ্জিত হতেন।

এ ধরনের কূটকৌশল যেমন বাঙালি সংস্কৃতিকে অপমান করে, তেমনি সাধারন মানুষকে বিভ্রান্ত ও প্রলোভনের মাধ্যমে সিগারেটের ব্যবহার উৎসাহিত করে। উল্লেখ্য, প্রচারিত বিজ্ঞাপনে ও অনুষ্ঠানে জাপান টোব্যাকোর নাম বলা না হলেও মাঠ পর্যায়ে বিভিন্ন স্থানে যেসব ক্যাম্পেইন চলছে এবং সিগারেট বিপনন কর্মীগণ যে টি-শার্ট গায়ে দিচ্ছেন এবং সারা শহরে পরোক্ষ বিজ্ঞাপন সম্বলিত যে লাল রংয়ের ডেলিভারি ভ্যান সিগারেট বাজারজাত করছে সেখানে “কোয়ালিটি অথবা জাপানিজ কোয়ালিটি” স্লোগানের সঙ্গে জেটিআই এর লোগো ব্যবহার করা হচ্ছে। যা তামাক নিয়ন্ত্রণ আইন পরিপন্থী।

আরো উল্লেখ্য, ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ধারা ৫ অনুযায়ী, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন তামাকজাত দ্রব্য বা তামাকের ব্যবহার প্রদর্শনের উদ্দেশ্যে যে কোন ধরনের বানিজ্যিক কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আইনের এই বিধান লংঘন করলে অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক এক লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবেন।

এছাড়াও যেখানে তামাকের ব্যবহার হ্রাস করনের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। সেখানে বহুজাতিক তামাক কোম্পানীর এমন প্রচারনার জন্য দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা জরুরি বলে জেলা প্রশাসককে অবহিত করেন।

জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক অবিলম্বে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) এর বিরুদ্ধে মোবাইল কোর্ট/ বাজার মনিটরিং এর মাধ্যমে বিভিন্ন এলাকায় প্রচারিত কার্যক্রম বন্ধ ও প্রচার সামগ্রী ধ্বংস করাসহ জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল এর বিরুদ্ধে মাঠ পর্যায়ে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জোরালো দাবি জানানো হয়।


  • 1
    Share
শর্টলিংকঃ