আমি কোন প্যাকেজের মধ্যে ?

  • 19
    Shares

বরাবর,

দেশরত্ন মমতাময়ী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আমি একজন শিক্ষিত বেকার। গ্রামের এক নিম্নবিত্ত কৃষক পরিবারে জন্ম আমার। স্বপ্ন দেখতাম বড় হয়ে নিজের এবং দেশের জন্য কিছু একটা করব । স্বপ্ন পূরণের জন্য ভর্তি হলাম বাংলাদেশের প্রাচ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় খ্যাত “রাজশাহী বিশ্ববিদ্যালয়” এর বিজ্ঞান অনুষদের প্রথম শ্রেণীর একটা ডিপার্টমেন্টে। পড়াশোনা শেষ করে স্বপ্ন পূরণের জন্য নাম লেখালাম অসুস্থ চাকরির প্রতিযোগিতায়। কিন্তু সেখানে আমি ব্যর্থ হলাম। পারলাম না মা- বাবার স্বপ্ন পূরণ করতে ..না পারলাম দেশের জন্য কিছু করতে ।

হতাশার দিন কাটানোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উত্তরসূরী মমতাময়ী দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী যেটা আমাকে আবার নতুন করে স্বপ্নপূরণের আশা জাগালো। তিনি বললেন “চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হও নিজেকে নতুন করে গড়ে তোল”। তাহার কথা আশীর্বাদস্বরূপ নিয়ে নাম লেখালাম উদ্যোক্তাদের খাতায় । শিক্ষাই জাতির মেরুদন্ড ,আর সেই শিক্ষা নিয়েই শুরু হল আমার উদ্যোক্তার পথ চলা ।

“নাসির ম্যাথ কেয়ার” নামে একটি প্রতিষ্ঠান চালু করলাম । সেই প্রতিষ্ঠানের স্বল্প আয় দিয়েই রাজশাহী শহরে ছোট একটি বাসায় নিয়ে মা -বাবা ও স্ত্রী কে নিয়ে দিন কাটছিল ।আর স্বপ্ন ছিল দেশ এবং নিজের জন্য কিছু করব। হঠাৎ করে সেই স্বপ্ন পূরণে কালবৈশাখী হয়ে আসলো করোনা ভাইরাস। করোনা ভাইরাসের কারণে প্রায় ৩ মাস যাবত আমার প্রতিষ্ঠানটি বন্ধ । কিন্তু বন্ধ নেই মা-বাবার ও অন্তঃসত্ত্বা স্ত্রী এবং নিজের মৌলিক চাহিদা … । পেট কে তো কিছু দিতে হবে সেতো বোঝেনা যে কোথা থেকে কিভাবে আসবে খাদ্য।

বন্ধ নেই বাসার মালিকের মাসে মাসে ভাড়া আদায়ের কড়া তাগিদের দিন। এমত অবস্থায় সামনের দিনগুলো কিভাবে যাবে… কিভাবে খাব ..এই ভাবতে ভাবতেই তো আমি মানসিকভাবে অসুস্থ হয়ে পড়তেছি ।আমার এই অবস্থার কথা না পারছি কাউকে বলতে.. না পারছি কাউকে বুঝাতে ..না পারছি কারো কাছে হাত পাততে একটু সহযোগিতার । করোনাভাইরাস সত্যিই আমাকে করুণ অবস্থার মধ্যে ফেলে দিয়েছে।

অসুস্থ মানসিক যন্ত্রণার মধ্যে হে দেশরত্ন মমতাময়ী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর উত্তরসূরী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনি কি আবার ও একটু আমাকে আশার বাণী শোনাবেন??? আমার জন্য কোন প্যাকেজ আছে কি?? আমি কোন প্যাকেজের মধ্যে পড়ি?? অতএব, আমার এই দুর্বিষহ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আপনার মমতাময়ী দৃষ্টি কামনা করছি ।

লেখক: নাসির উদ্দীন ,ফলিত গণিত (রাজশাহী বিশ্ববিদ্যালয়)


  • 19
    Shares
শর্টলিংকঃ