ইবিতে বর্ণাঢ্য আয়োজনে শিক্ষা দিবস পালন

  • 2
    Shares

ইবি প্রতিনিধি:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৫৭ তম শিক্ষা দিবস পালিত হয়েছে। ‘শিক্ষার আলো জ্বেলে টুটাবো তিমির রাত’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উপলক্ষে মঙ্গলবার র‍্যালি ও লিফলেট বিতরণ করেছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ।

সংগঠনের সভাপতি নুরুন্নবী সবুজ ও সাধারণ সম্পাদক জি কে সাদিকের নেতৃত্বে দলীয় টেন্ট থেকে বেলা সাড়ে ১২ টায় র‍্যালি বের করে সংগঠনের নেতাকর্মীরা। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় এসে শেষ হয়।

এসময় সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহান, দপ্তর সম্পাদক ও কোষাধ্যক্ষ তানজিম পিয়াস, উদয় দেবনাথ ও আনাসসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

র‍্যালী শেষে সাধারণ সম্পাদক জি কে সাদিকের নেতৃত্বে শিক্ষার্থীদের মাঝে শিক্ষার সামগ্রিক সংকট নিরসনে বিভিন্ন দাবি সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

এসময় সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন ছিলো শিক্ষাকে বাণিজ্যিকরণ, সাম্প্রদায়িক শিক্ষানীতির বিরুদ্ধে। কিন্তু স্বাধীনতার অর্ধশতক পাড় হলেও আজও শিক্ষাকে বাণিজ্য ও সাম্প্রদায়িকতার হাত থেকে মুক্ত করা হয়নি। তাই ৫৭তম শিক্ষা দিবসে আমরা সরকারের কাছে ৬২’র শিক্ষা আন্দোলনের লক্ষ্য বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, গণবিরোধী শিক্ষা সঙ্কোচনমূলক শিক্ষানীতির প্রতিবাদে এবং একটি গণমুখী শিক্ষানীতি প্রবর্তনের দাবিতে ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তানী শাসকদের বিরুদ্ধে ছাত্র-জনতা ব্যাপক গণআন্দোলন গড়ে তুলে। আন্দোলনে ১৭ সেপ্টেম্বর নিহত হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ অনেকেই। নাম না জানা সেই আত্মত্যাগীদের স্মরণ করতেই এই দিনটিকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়।


  • 2
    Shares
শর্টলিংকঃ