চাঁপাইয়ে উৎসব মুখর পরিবেশে চলছে শারদীয় দূর্গোৎসব

  • 3
    Shares

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

মহাষ্টমী, শারদীয় দূর্গাপূজার আকর্ষনীয় এবং জাকজমকপূর্ণ দিন। সকাল থেকে মন্ডপে মন্ডপে অষ্টমী পূজা ও অঞ্জলীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার ১৩৬টি মন্ডপে উদযাপিত হচ্ছে শারদীয় দূর্গাউৎসব।

মন্ডপে মন্ডপে চলছিল উলুধ্বনি, শঙ্খধ্বনি, ধুপের আরতি আর নানা ব্যঞ্জনার উপকরণ সজ্জা, ঢাকঢোল আর কাসর ঘন্টার শব্দে মুখরিত চারদিক। সকালে মহাঅষ্টমী পূজা ও অঞ্জলীর পরপরই শুরু হয় দেবীর সন্ধি পূজা। আর সকাল থেকেই অঞ্জলী দিতে ভক্তদের ঢল নামে পূজা মন্ডপগুলোতে। এরপর ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এবারও চাঁপাইনবাবগঞ্জের বারঘরিয়ায় মহা ধুমধামের মধ্যদিয়ে পালন করছে রাজশাহী অঞ্চলের মধ্যে সবচাইতে বড় ২২টি মূর্তি নিয়ে বাইশপুতুল দূর্গাপূজা।

বারঘরিয়া বাইশপুতুল সার্বজনীন দূর্গা মন্দিরের সম্পাদক শ্রী মৃণাল কান্তি পাল শান্ত জানান, আনুমানিক ১৭০৫ সাল হতে এ পূজাটি বংশ পরম্পরায় হয়ে আসছে এবং যা এখনো বিদ্যমান। এ পূজাটি অনুষ্ঠিত হতো চৌডালা কেন্দ্রীক।

এর একটি ইতিহাস রয়েছে, একসময় বন্যা হয়েছিল, বন্যার সময় এলাকাটি প্লাবিত হয়ে যায়, মায়ের যে কাঠামোটি ভাসতে ভাসতে বারঘরিয়ার নদীর ঘাটে চলে আসে। কথিত রয়েছে, পূর্ব পুরুষদের স্বপ্নে দেখায় এখানে এ পূজাটি করতে হবে। আজ অবধি পূজাটি অনুষ্ঠিত হয়ে আসছে। ২২ টি মূর্তিতে বিশাল আকৃতির এবং প্রতিবছর দেশের বিভিন্ন অঞ্চল থেকে দর্শনের জন্য অজস্র দর্শনার্থীর আগমন ঘটে থাকে এ মন্দিরে। এমনকি ভক্তরা মানত করে থাকে। এছাড়া উৎসবকে ঘিরে গ্রামীণ মেলা বসেছে।


  • 3
    Shares
শর্টলিংকঃ