ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা বোল্টনকে বরখাস্ত

  • 2
    Shares

জন বোল্টন

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবরটি নিশ্চিত করেছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ট্রাম্প টুইট করে বোল্টনকে বরখাস্ত করার খবরটি দেন।

নিজের অফিসিয়াল টুইটারে মার্কিন প্রেসিডেন্ট লিখেন, ‘গত রাতে আমি জন বোল্টনকে জানিয়েছি, হোয়াইট হাউজে তার আর চাকরি করার প্রয়োজন নেই। তার অনেক প্রস্তাবের সঙ্গে আমার মত পার্থক্য রয়েছে।’

এ নিয়ে তৃতীয়বারের মতো জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে হোয়াইট হাউজ থেকে বহিষ্কার করেছেন ‍ট্রাম্প। আগামী সপ্তাহে নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ দেওয়া হবে বলে জানান তিনি।

তালিবানদের সঙ্গে শান্তি চুক্তি নিয়ে আলোচনায় ট্রাম্প প্রশাসনের সঙ্গে বোল্টনের মতানৈক্য হওয়ার পরপরই এ বরখাস্তের ঘোষণা দেওয়া হয়।

২০১৮ সালের এপ্রিল থেকে বোল্টন ট্রাম্প সরকারের নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন। তার আগে নিরাপত্তা উপদেষ্টা ছিলেন মাইকেল ফ্লিন এবং এইচআর ম্যাকমাস্টার।

বোল্টনকে বরখাস্ত করার ব্যাপারে হোয়াইট হাউজ প্রেস সচিব স্টেফানি গ্রিশাম রিপোর্টারদের বলেন, ‘প্রেসিডেন্ট তার (বোল্টন) অনেক নীতির পছন্দ করেন না, তারা সম্মতিতে আসতে পারেননি।’

তিনি আরও বলেন, ‘সোমবার (৯ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট পদত্যাগ করতে বলেন বোল্টনকে, এবং তা কার্যকর হলো মঙ্গলবার সকালে।’

ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা হওয়ার আগে বোল্টন আরও তিন মার্কিন প্রেসিডেন্টের প্রশাসনে কাজ করেছেন। রোনাল্ড রিগ্যান, সিনিয়র বুশ এবং জর্জ ডব্লিউ বুশের প্রশাসনের দায়িত্বে ছিলেন তিনি।


  • 2
    Shares
শর্টলিংকঃ