ড. জোহার কবরে আদিবাসী শিক্ষার্থীদের শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক : 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শামসুজ্জোহার শাহাদাত বার্ষিকীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে আদিবাসী ছাত্র পরিষদ।  সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থিত কবরে এ শ্রদ্ধা জানানো হয়।

ড. জোহার কবরে আদিবাসী ছাত্র পরিষদের শ্রদ্ধা

এসময় উপস্থিত ছিলেন, আদিবসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রতিশ টপ্য, সাধারণ সম্পাদক উজ্জল মাহাতো, সহ-সভাপতি শিউলি মাহাতো, উজ্জল তিগ্যা, কোষাধক্ষ শিষমা রানী মাহাতো, দপ্তর সম্পাদক রাজেশ মাহাতো, ক্রীড়া সম্পাদক নয়ন পাহান, নারী বিষয়ক সম্পাদক কলাবতি মাহাতো, কার্যকরী সদস্য সোনিয়া মাহাতো, অজয় সরদার, পলাশ পাহান, অরুপ মাহাতো, রঞ্জিত মাহাতো, প্রশান্ত মাহাতো প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভুষণ মাহাতো, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, দপ্তর সম্পাদক পলাশ পাহান প্রমুখ।
পরে এক আলোচনায় বক্তারা বলেন, জোহা স্যার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রের অনুপ্রেরণা হয়ে থাকবে আজীবন। রাজশাহী বিশ্ববিদ্যালয় যতদিন থাকবে স্যার আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন ছাত্রদের জন্য তার আত্মত্যাগের মহিমায়। তার বিখ্যাত উক্তি “ছাত্রের গুলি লাগার আগে আমার বুকে গুলি লাগবে” যুগযুগ ধরে ছাত্রদের উৎসাহিত করে যাবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল আন্দোলন, সংগ্রামে স্যারের এই উক্তি এবং আদর্শ চিরস্মরণীয় হয়ে থাকবে।

১৯৬৯ সালের আজকের দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ড. জোহাকে গুলি করে হত্যা করে পাকিস্তানী পুলিশ ।


শর্টলিংকঃ