নেচে গেয়ে শিক্ষার্থীদের পড়িয়ে আলোচিত এই শিক্ষক (ভিডিও)

  • 19
    Shares

পড়াশোনায় কোমলমতিদের আগ্রহ টিকিয়ে রাখতে বিদ্যালয়ে এক অভিনব পদ্ধতিতে পাঠদান করান এক শিক্ষক।নেচে গেয়ে, ছড়া ও কবিতা বলে ছাত্রছাত্রীদের পড়ালেখা শেখান তিনি।তার এই পাঠদানের দৃশ্যটি রীতিমতো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। নেট দুনিয়ায় তিনি এখন ডান্সিং স্যার নামেই পরিচিত।

জানা গেছে, ভারতের উড়িষ্যার কোরাপুট জেলায় লামতাপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে প্রফুল্ল কুমার পাথি নামে এক শিক্ষক এভাবে তার ছাত্রছাত্রীদের পাঠদান করছেন।

প্রফুল্ল নামের ৫৬ বছর বয়সী এ শিক্ষক এভাবে শিক্ষার্থীদের ক্লাসে প্রফুল্ল দিয়ে থাকেন।ইতিমধ্যে বিভিন্ন ভারতীয় গণমাধ্যমে প্রফুল্লকে নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে।

সেসব সংবাদ থেকে জানা গেছে, ২০০৮ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের সর্বশিক্ষা মিশনের আওতায় লামতাপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পান এ শিক্ষক। তার ক্লাসে বই, ব্ল্যাকবোর্ড, খাতা-কলমের তেমন প্রয়োজনই পড়ে না। নাচের তালে তালে গান গেয়ে ছাত্রছাত্রীদের অর্ধেক পড়া মুখস্ত করিয়ে ফেলেন।

শিক্ষার্থীদের অভিভাবকরা প্রফুল্লের এমন পাঠদানে খুবই সন্তুষ্ট। তারা জানান, যেখানে আমাদের সন্তানরা ক্লাসে অমনযোগী হয়ে পড়ত, কেউ কেউ নানা বাহানা ধরে স্কুলেই যেতে চাইত না, সেখানে এই স্যারের ক্লাস করার জন্য অপেক্ষায় থাকে তারা। স্কুলেও নিয়মিত যাচ্ছে তারা।

এ বিষয়ে প্রফুল্ল জানান, আমি মনে করি যেভাবে পড়লে পড়ায় আগ্রহ থাকবে, সেভাবেই শিক্ষার্থীদের পড়ানো উচিত। তাতে পড়ার প্রতি তাদের মনযোগ বাড়ে, পড়াশোনাকে আর ভয় পায় না তারা। অনেক শিশুই লেখাপড়াকে তেতো স্বাদের অখাদ্যের মতো গ্রহণ করে। তাতে তাদের জ্ঞান তো বাড়েই না উল্টো ভুলে যায় তারা।

এর পর থেকে পড়ালেখায় একটা ভয় কাজ করতে থাকে তাদের। আমি সেই ভয় দূর করে পড়ালেখাকে মজার মতো করে উপস্থাপন করে তাদের সামনে। তাই নাচ-গান করে ওদের পড়াই। এতে ছাত্রছাত্রীরা বেশ উচ্ছ্বল হয়ে ওঠে। ওদের ঘুম পায় না। ক্লান্তি আসে না।

সম্প্রতি প্রফুল্লের পাঠদানের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।এর পরই আলোচনায় চলে আসেন প্রফুল্ল।

ওই ভিডিওতে দেখা গেছে, একটি ক্লাসরুমে দেয়ালঘেঁষে একটি চেয়ারে বসে রয়েছেন ড্যান্সিং স্যার। আর তার দুপাশে লাইন করে দাঁড়িয়ে রয়েছে শিক্ষার্থীরা। আর ড্যান্সিং স্যার বই হাতে নিয়ে নেচে নেচে পড়া বোঝাচ্ছেন তাদের। সেটি দেখে শিক্ষার্থীরা যেমন মজা পাচ্ছে, তেমনই পড়াটাও করে নিচ্ছে।

শিক্ষক প্রফুল্লর পাঠদানের সেই ভিডিওটি দেখুন-

Odiaa reversion class with the students of class one

Posted by Prafulla Kumar Pathi on Wednesday, August 21, 2019


  • 19
    Shares
শর্টলিংকঃ