ভিসা জটিলতায় রাজশাহীতে আন্তর্জাতিক টেনিসে খেলোয়াড় কমেছে অর্ধেকে


বিশেষ প্রতিবেদক :

আগামী মঙ্গলবার রাজশাহীতে বসছে ইন্টারন্যাশনাল জুনিয়র টেনিস চ্যাম্পিয়নশীপের ২৮তম আসর। তবে বাংলাদেশের ভিসা জটিলতার কারণে এবার খেলোয়াড়সংখ্যা নেমেছে অর্ধেকে।টুর্নামেন্ট সংশ্লিষ্টরা বলছেন, নানা সীমাবদ্ধতার কারণে দিন দিন জৌলুস হারাচ্ছে এই ভেন্যু।আন্তর্জাতিক অঙ্গনে সম্ভাবনাময় টেনিসের সুদিন ফেরাতে ক্রীড়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

আগামী ১২ থেকে ১৭ নভেম্বর রাজশাহীর জাফর ইমাম টেনিস কমপ্লেক্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে লাভেলো ইন্টারন্যাশনাল জুনিয়র টেনিস চ্যাম্পিয়নশীপ। এতে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত, চীন মালয়েশিয়া, অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, কাতার ও জাপানসহ ১২টি দেশের ৭০জন খেলোয়াড় অংশ নিচ্ছেন।কিন্তু ভিসা পদ্ধতি জটিল হওয়ায় অনেক খেলোয়াড়ই যোগ দিতে পারছেন না অনুর্ধ্ব ১৮ টেনিসের আন্তর্জাতিক এ আসরে- এমন অভিযোগ আন্তর্জাতিক টেনিস ফেডারেশন-আইটিএফের প্রতিনিধি জয় মুখার্জির।

জয় মুখার্জি বলছেন,  কেবল ইনভাইটেশন পেলেই বাংলাদেশ দূতাবাস ভিসা দিচ্ছে না খেলোয়াড়দের। তারা মন্ত্রণালয়েরও প্রত্যয়ন চাচ্ছে। কিন্তু তা না থাকায় বহু খেলোয়াড়ই এবার ভিসা পান নি। ভারত থেকে বাংলাদেশের ভিসা পেতে  তিনি বেগ পেয়েছেন বলে অভিযোগ করেন।

জাফর ইমাম টেনিস কমপ্লেক্সের চেয়ারম্যান  অধ্যাপক গোলাপ সাব্বির সাত্তার তাপু জানান, বিগত বছরগুলোতে প্রায় দেড়শ’ জন করে বিদেশী খেলোয়াড় আসতেন এই আসরে। কিন্তু এবার তা অর্ধেকে নেমেছে। ভিসা প্রক্রিয়া সহজ করা উচিত বলেও মনে করেন তিনি।

অধ্যাপক গোলাপ সাব্বির সাত্তার তাপু আরো বলেন,  এই আন্তর্জাতিক টুর্নামেন্টে জাতীয় ক্রীড়া পরিষদ বা ক্রীড়া মন্ত্রণালয়ের কোনো আর্থিক প্রণোদনা নেই। জাফর ইমাম টেনিসকমপ্লেক্সের উদ্যোগেই অর্থ সংগ্রহ করতে হয়েছে। প্রতি বছর এ কাজটি করা কঠিন। অর্থিক সহায়তা না পেলে ভেন্যুর মর্যাদাও ধরে রাখাই অসম্ভব হয়ে পড়বে।


universal education
শর্টলিংকঃ