মাদকমুক্ত ক্যাম্পাসের দাবি রাবি শিক্ষার্থীদের

  • 217
    Shares

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসকে মাদকমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘বন্ধন’। মঙ্গলবার (৬ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তারা এ দাবি জানায়।

এ ছাড়াও সংগঠনের সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশানের কাছে একটি মাদক বিরোধী সেল গঠনের দাবিও জানান তারা। যেখানে মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকতে সভা, সেমিনার এবং কাউন্সিলিংয়ের ব্যবস্থা থাকবে।

মানববন্ধনে অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, মাদক প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধ পরিকর। প্রায়ই ক্যাম্পাসে মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। ক্যাম্পাসের কোথাও কাউকে মাদকসেবন করতে দেখলে তৎক্ষণাত বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।

সংগঠনের সদস্যরা বলেন, জাতিসংঘ একটি জরিপে দেখিয়েছে, বাংলাদেশের শতকরা ৬৮ ভাগ তরুণ মাদকাসক্ত। বিষয়টি আমাদের জন্য উদ্বেগের। তরুণরাই আগামীর ভবিষ্যৎ। আর এই তরুণরাই যদি মাদকাসক্ত হয়ে পড়ে তাহলে দেশ এগুবে কি করে? বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবাই তরুণ।

কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মাত্রাতিরিক্ত মাদকসেবনের ফলে মৃত্যু হয়েছে, একটি আবাসিক হলের কর্মচারীকে মাদকের কারণে চাকরিচ্যুত করা হয়েছে। প্রায়ই ক্যাম্পাসের বিভিন্ন স্থানে শিক্ষার্থী ও বহিরাগতদের মাদক নিতে দেখা যায়। বিশ্ববিদ্যালয়কে এ বিষয়ে আরও সচেতন হতে হবে এবং নিয়মিত মাদক বিরোধী অভিযান পরিচালনা করতে হবে।

সংগঠনের সদস্য মিজানুর রহমানের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন সংগঠনের সভাপতি মুশফিকা তাসলিম, সদস্য মাসুদ হাসান, রাশেদ কবির, তানভীর খন্দকার, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রায়হান আলী, জীবন রায় প্রমুখ। মানববন্ধনে সংগঠনেরসহ বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


  • 217
    Shares
শর্টলিংকঃ