রাকসু আন্দোলন মঞ্চের ১৭ দফা দাবি, লিফলেট বিতরণ


রাবি সংবাদদাতা:

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেছে রাকসু আন্দোলন মঞ্চ। লিফলেটে রাকসু সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সংবলিত বিভিন্ন তথ্যাদি ছিল। এছাড়া লিফলেটে রাকসু নির্বাচন ও ক্যাম্পাসের সার্বিক উন্নয়নে ১৭ দফা দাবি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে দাবিগুলো তুলে ধরেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আমতলায় এ লিফলেট বিতরণের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম ফারুক টুকু ও রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর প্রমূখ।

বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কাছে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ লিফলেট বিতরণ। লিফলেটে রাকসু আন্দোলন মঞ্চের নেতাকর্মীরা শিক্ষার্থীদের পক্ষে সতেরো দফা দাবি জানিয়েছেন।

তাদের দাবিগুলোর মধ্যে -নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য রাকসু নির্বাচনের আয়োজন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ডীন, সিন্ডিকেট, সিনেট, শিক্ষকদের দলীয় স্টিয়ারিং কমিটি, কর্মকর্তা ও কর্মচারী ইউনিয়নের নির্বাচনের মতো নিয়মতান্ত্রিক পন্থায় রাকসু এবং হল সংসদ নির্বাচনকেও নিয়মিতকরণ এবং নির্বাচনের তারিখ বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক কর্মপরিকল্পনার অর্ন্তভুক্ত করে নির্ধারিত সময়ে নির্বাচনের ব্যবস্থা রাখতে হবে।

নির্বাচিত কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত করে পূর্ণাঙ্গ সিনেট কার্যকর করতে হবে এবং প্রশাসনিক কার্যক্রমকে জবাবদিহিতামূলক কাঠামোর পরিচালনা করার ব্যবস্থা নিশ্চিত করতে হবে, বৈধভাবে হলসমূহে ভর্তিকৃত শিক্ষার্থীদের আবাসিকতা নিশ্চিতকরণ ও সিট বরাদ্দের ব্যবস্থা করতে হবে, প্রশাসনিক উদ্যোগে আবাসিক হলসমূহে সকল ধরণের রাজনৈতকি ব্লক নিষিদ্ধ করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবন। ফাইল ছবি।

ভীতিমুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিক্ষার্থীদের নিজ নিজ কক্ষে নিরাপদে অবস্থান এবং পড়ালেখার পরিবেশ নিশ্চিত করতে হবে, প্রতিটি আবাসিক হলের ডাইনিং এবং ক্যান্টিনসমূহে খাবারের মান বৃদ্ধি করতে হবে, খাবারের মূল্য কমিয়ে ভর্তুকির ব্যবস্থা করতে হবে এবং নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে, প্রতিটি আবাসিক হলে পাঠবান্ধব স্টাডি রুম, টিভি রুম, বিনোদন রুম, কম্পিউটার ল্যাব, ইনডোর গেমস রুম, অডিটোরিয়াম এবং হালনাগাদ গ্রন্থ সমৃদ্ধ আধুনিক গ্রন্থাগারের ব্যবস্থা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, উন্নত চিকিৎসার ব্যবস্থা, সান্ধ্য কোর্স বাতিল শিক্ষার্থীদের নিরাপত্তাসহ এমন সতেরোটি দাবি উত্থাপন করা হয়।

অধ্যাপক আমিরুল ইসলাম কনক বলেন, একটি বিশ্ববিদ্যালয় কতটা তার প্রশাসনিক কার্যক্রমে সফল তা নির্ভর করে কার্যকরী ছাত্র সংসদের ওপর। তাই ছাত্র রাজনীতি বিশ্ববিদ্যালয় পর্যায়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে ছাত্র রাজনীতি বলতে যারা ক্ষমতায় থাকে তাদের প্রতি লেজুড়বৃত্তি করা।

তিনি বলেন, তবে ছাত্র রাজনীতি বলতে শিক্ষার্থীদের লিডারশীপ তৈরি, শিক্ষার্থীদের অধিকার, বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকান্ড, কো-কারিকুলাম নিয়ে কাজ করাকে বুঝায়। তাই ছাত্র রাজনীতি বলতে শুধুমাত্র নেতা হওয়া আর সংসদ সদস্য হয়ে আইন পাশ করানো নয়। তাই আমি মনে করি দেশ পরিচালনা, গুরুত্বপূর্ণ সিন্ধান্ত, রাজনৈতিক চর্চা ও শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার জন্য রাকসু অবশ্যক।


শর্টলিংকঃ