রাবিতে ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর, থাকছে না দ্বিতীয়বার সুযোগ

  • 1.7K
    Shares

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামী ২০ অক্টোবর। তবে এবার ভর্তি পরীক্ষার তিনটি ইউনিট, ভর্তি পরীক্ষা ফি এবং প্রশ্নের ধরণসহ বেশ কয়টি পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে ভর্তি কমিটির সভায় এ সিন্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

সভাসূত্রে জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ২০,২১ ও ২২ অক্টোবর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষায় অংশগ্রহন করার জন্য প্রাথমিকভাবে ৩ সেপ্টেম্বও দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন করতে পারবে। এতে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা রাখা হয়েছে। আবেদনকৃত শিক্ষার্থীর ভিতর থেকে যোগ্যতার বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারন করা হয়েছে ১৯৮০টাকা। একই সঙ্গে প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে।

এছাড়াও জানা যায়, ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিট মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ জিপিএ ৭.০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বানিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইিউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে পরীক্ষার্থীরা যেকোনো একটি ইউনিটে ভর্তির আবেদন করতে পারবে। এবং ২০১৯-২০ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার কোনো শিক্ষার্থী অংশগ্রহন করতে পারবে না।


  • 1.7K
    Shares
শর্টলিংকঃ