সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে মোবাইলে!

  • 15
    Shares

ইউএনভি ডেস্ক :

ভারতে সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে মোবাইলে। এই পরিষেবা বাজারে এনেছে বিএসএনএল (ভারত সঞ্চার নিগম লিমিটেড), যার নাম দেওয়া হয়েছে ‘উইংস’। তাদের দাবি, ভারতে এমন প্রযুক্তির সুবিধা এখনও কোথাও নেই।

মোবাইল সিম ছাড়াই কথা বলার এমন দিগন্ত খুলতে পারেনি কোনও সংস্থা। এই প্রকল্প যাতে জনপ্রিয় করা যায়, তার জন্য একমাস বিনামূল্যে পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে বিএসএনএল।

পশ্চিমবঙ্গে, বেঙ্গল সার্কেলের জেনারেল ম্যানেজার (এন্টারপ্রাইজ বিজনেস এবং মার্কেটিং বিভাগ) মানিকচন্দ্র প্রামাণিক জানিয়েছেন, নতুন প্রকল্পটি জনপ্রিয় করতে তাঁরা যেমন একমাসের সুবিধা দিচ্ছেন, তেমনই শর্তসাপেক্ষে আরও কিছু আর্থিক সুবিধা দিচ্ছেন।

বিএসএনএলের কর্তারা দাবি করেছেন, গোটা দেশের অধিকাংশ এক্সচেঞ্জেই পুরনো পদ্ধতির বদলে নেক্সট জেনারেশন নেটওয়ার্ক (এনজিএন) চালু হয়ে গিয়েছে। সেই পরিকাঠামো ব্যবহার করেই তাঁরা এই সুবিধা এনেছেন।

এই প্রযুক্তির ব্যাখ্যা দিতে গিয়ে দপ্তরের কর্তারা বলেন, মোবাইল ফোন থেকে ইন্টারনেটের মাধ্যমে ডেটা যাবে এনজিএন-এ।

ফোনে কথা বললে, সেটিও এনজিএনে পৌঁছবে ইন্টারনেটের মাধ্যমে। কিন্তু ওই এনজিএন থেকে যখন তা অন্য যে কোনও মোবাইল ফোন বা ল্যান্ডলাইনে পৌঁছবে, তখন আর ইন্টারনেটের দরকার নেই।

সেই কাজ করে দেবে এনজিএন সিস্টেম নিজেই। এটি করার জন্য গ্রাহককে একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে। ওই অ্যাপে ঢুকেই ফোন করতে হবে।

তবে সিম না থাকলেও, মোবাইল নম্বরের মতো একটি ১০ সংখ্যার নির্দিষ্ট নম্বর পাবেন গ্রাহক। যে কোনও সংস্থার মোবাইল পরিষেবা থাকলেও, উইংস-এর সুবিধা নিতে কোনও বাধা নেই বলেই জানাচ্ছেন কর্তারা।

মানিকচন্দ্র প্রামাণিক বলেন, আমরা যেমন বিএসএনএল গ্রাহকদের বিনামূল্যে একমাসের পরিষেবা দিচ্ছি, তেমনই সরকারি কর্মী বা পড়ুয়া থেকে শুরু করে সাধারণ গ্রাহকের জন্য নানা ছাড়ের ব্যবস্থা করা হয়েছে। ভারতে সিম কার্ড ছাড়াই কথা বলা যাবে মোবাইলে!


  • 15
    Shares
শর্টলিংকঃ