হঠাৎ নিয়ন্ত্রণ রেখায় ২ হাজার সেনা পাকিস্তানের

  • 16
    Shares

কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজান বিরাজ করছে। এদিকে এ উত্তেজনার মধ্যেই পাক অধিকৃত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার একেবারে কাছে প্রায় ২ হাজার সেনাসদস্য জড়ো করেছে পাকিস্তান সেনাবাহিনী।তবে পাক সেনাবাহিনী এ সেনাদের আক্রমণাত্মক ভঙ্গিতে মোতায়েন করেনি বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

কাশ্মীর সীমান্তের বাঘ এবং কোটলি সেক্টর ঘেঁষে বিশাল এই সৈন্যবহরের উপস্থিতিকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে ভারতীয় সেনাবাহিনী। তবে নতুন করে এই বিপুল সংখ্যক সেনা মোতায়েনের উদ্দেশ্য এখনও স্পষ্ট নয় তাদের কাছে।

ভারতীয় সেনাবাহিনীর ওই সূত্র বলছে, সীমান্তের পাকিস্তান সেনাবাহিনী সেনা সদস্যদের এমন এক সময় জড়া করেছে; যখন পাকিস্তানে লস্কর-ই-তৈয়বা এবং জয়েশ-ই-মোহাম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলোতে স্থানীয় এবং আফগান তরুণদের দলে টানার কাজ চলছে।
সীমান্তে পাকিস্তান সেনাবাহিনী যে সেনা সদস্যদের নিয়ে এসেছে তাদের পরিমাণ প্রায় এক ব্রিগেডের মতো। এ সদস্যদের সংখ্যা ২ হাজারের বেশি হতে পারে।

গত ৫ আগস্ট কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে দু’দেশের মধ্যে উত্তেজান বিরাজ করছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গোলাবর্ষণে অন্তত ১০ পাকিস্তানি এসএসজি কমান্ডো নিহত হয়েছেন। ভারতীয় সেনাবাহিনীরও বেশ কয়েকজন সদস্য পাকিস্তানের গুলিতে নিহত হয়েছে।


  • 16
    Shares
শর্টলিংকঃ