অপর্যাপ্ত ঘুমে যুক্তরাষ্ট্রের বছরে ক্ষতি ৪১ হাজার ১০০ কোটি ডলার


ইউএনভি ডেস্ক:

আমরা ঘুমাই কেন? কয়েক দশক ধরে গবেষণা করেও এ প্রশ্নে একমত হতে পারেননি গবেষকরা। কেউ কেউ মনে করেন, সারাদিন কাজের ফলে মস্তিষ্কে যত জঞ্জাল জমা হয় ঘুম তা পরিষ্কার করতে সহায়তা করে। অন্যরা মনে করেন, আমরা দিনের বেলা যা শিখেছি তা মস্তিষ্কে গভীরভাবে প্রোথিত করতে ভালো ঘুম দরকার।

অপর্যাপ্ত ঘুমে যুক্তরাষ্ট্রের বছরে ক্ষতি ৪১ হাজার ১০০ কোটি ডলার

যাইহোক, সমস্ত গবেষক যে বিষয়ে একমত হতে পেরেছেন তা হলো, পেশাজীবী মানুষের ভালো ঘুম অর্থনীতির সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ঘুম ঠিকঠাক না হলে উৎপাদনশীলতা কমে যেতে বাধ্য।গবেষণা সংস্থা আরএএনডির নতুন তথ্যানুসারে, কর্মীদের অপর্যাপ্ত ঘুম বৃহৎ অর্থনীতির দেশগুলোর অর্থনীতিতে কোটি কোটি ডলার লোকসান ডেকে আনছে। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি এবং জাপানের মতো অর্থনীতি।

আরএএনডির হিসাবে, অপর্যাপ্ত ঘুমের কারণে যুক্তরাষ্ট্রকে বছরে ১২ লাখ কার্যদিবস গচ্ছা দিতে হচ্ছে। অর্থনীতিতে টাকার অংকে এ ক্ষতি দাঁড়াচ্ছে ৪১ হাজার ১০০ কোটি ডলার। যা বৃহত্তম অর্থনীতির দেশটির জিডিপির প্রায় ২ দশমিক ২৮ শতাংশ। জাপানের বেলায়, এ ক্ষতি ৬ লাখ কার্যদিবস এবং ১৩ হাজার ৮০০ কোটি ডলার, যা জিডিপির প্রায় ২ দশমিক ৯২ শতাংশ। আর যুক্তরাজ্য ও জার্মানির ক্ষেত্রে যথাক্রমে ২ লাখ কার্যদিবস এবং ৫ হাজার কোটি ডলার ও ২১ হাজার ৪০ লাখ ডলার। আর কানাডার ক্ষতি হচ্ছে ৮ লাখ কার্যদিবস ও ৬ হাজার কোটি ডলার।

ব্রিটেনস হেলদিয়েস্ট ওয়ার্কপ্লেস (বিএইচডাব্লু) জরিপের উপাত্ত থেকে প্রক্ষেপণের ভিত্তিতে বিভিন্ন দেশের ঘুম বিপর্যয়ের ক্ষতি সম্পর্কে এ ধারণা দিয়েছে আরএএনডি। এ জরিপে অংশ নেন ৬২ হাজার কর্মী। কর্মীদের স্বাস্থ্য ও আচরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়।

সেকেন্ডারি ডাটা ব্যবহার করে উপাত্ত বিশ্লেষণের কারণে প্রাপ্ত ফলাফল ২০১৩ সালের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের সমীক্ষায় প্রাপ্ত তথ্যের সঙ্গে তুলনা করা হয়। এ তুলনা থেকেই অন্যান্য দেশের ঘুম বিপর্যয়ের অর্থনৈতিক প্রভাব নিয়ে প্রতিবেদন দেয় আরএএনডি।ভালো ঘুমের জন্য নিয়মিত শরীরচর্চা, খাওয়া, অ্যালকোহল থেকে দূরে থাকা এবং বেশি রাত জেগে থাকার অভ্যাস পরিহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।


শর্টলিংকঃ