অ্যাপল, গুগল, মাইক্রোসফট ডেল ও টেসলার বিরুদ্ধে মামলা


ইউএনভি ডেস্ক:

বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস তৈরিতে কোবাল্ট গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ব্যবহার হয়। বৈশ্বিক চাহিদার প্রায় অর্ধেক কোবাল্ট সরবরাহকারী দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গো (ডিআরসি)। তবে মধ্য আফ্রিকার দেশটিতে এ খনিজ আহরণে শিশু শ্রমিকদের কাজে লাগানো হয়।

বহুজাতিক বৃহৎ প্রযুক্তিপণ্য প্রস্তুতকারকরা কোবাল্ট আহরণে শিশুশ্রম জড়িত থাকার বিষয়টি জেনেও নিজেদের স্বার্থে কঙ্গো থেকে তুলনামূলক কম মূল্যে খনিজ পদার্থটি সংগ্রহ করে আসছে। এমন অভিযোগে প্রযুক্তিপণ্য প্রস্তুতকারক অ্যাপল, গুগল, মাইক্রোসফট, ডেল এবং গাড়ি নির্মাতা টেসলার বিরুদ্ধে মামলা করেছে একটি আন্তর্জাতিক অ্যাডভোকেসি গ্রুপ। খবর সিএনএন বিজনেস।

গত রোববার ওয়াশিংটন ডিসিতে এ পাঁচ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা করে আন্তর্জাতিকভাবে অধিকার নিয়ে কাজ করা অ্যাডভোকেটদের একটি দল। এ গ্রুপটির কার্যক্রমও পরিচালিত হয় ওয়াশিংটন ডিসি থেকে। অভিযোগ করা হয়, কঙ্গোয় কোবাল্ট আহরণে অমানবিক এবং ভয়ংকর অস্বাস্থ্যকর পরিবেশে শিশুশ্রম জড়িয়ে থাকার বিষয়টি প্রতিষ্ঠানগুলো জানে। তার পরও তারা নিজেদের ব্যবসার স্বার্থে কঙ্গো থেকে কোবাল্ট সংগ্রহ অব্যাহত রেখেছে। এমনকি আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থার সতর্কতা সত্ত্বেও প্রতিষ্ঠানগুলো কঙ্গোয় কোবাল্ট আহরণে শিশুশ্রম বন্ধে বিষয়টি আমলে নিয়ে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি।

এর আগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছিল, ইলেকট্রনিক ডিভাইস তৈরির গুরুত্বপূর্ণ উপাদান হলেও বৃহৎ প্রযুক্তিপণ্য প্রস্তুতকারকরা খতিয়ে দেখে না যে, তাদের পণ্যে ব্যবহূত কোবাল্ট আহরণে অমানবিক শিশুশ্রম জড়িয়ে আছে কিনা। প্রায় দুই বছর আগেই অ্যাপল, স্যামসাং, মাইক্রোসফট ও সনির মতো প্রযুক্তি জায়ান্টগুলোর বিরুদ্ধে শিশুশ্রমের অভিযোগ তুলেছিল সংস্থাটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অভিযোগের পর কঙ্গোয় কোবাল্ট আহরণে শিশুশ্রম বন্ধের উদ্যোগ নেয় বেশকিছু প্রযুক্তি প্রতিষ্ঠান। এক্ষেত্রে প্রযুক্তি কোম্পানি অ্যাপল এগিয়ে রয়েছে। তবে দেশটিতে কোবাল্ট উত্তোলনে শিশুশ্রম বন্ধের বিষয়ে এখনো অনেক পিছিয়ে রয়েছে গুগল, মাইক্রোসফট, ডেল ও টেসলার মতো প্রতিষ্ঠানগুলো।

লিথিয়াম আয়ন ব্যাটারির অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো কোবাল্ট। বৈশ্বিক চাহিদার প্রায় অর্ধেক কোবাল্ট উৎপাদিত হয় কঙ্গোয়। দেশটিতে কোবাল্ট আহরণে সাত বছর বয়সী শিশুদেরও বিপজ্জনক পরিবেশে কাজ করতে দেখা যায়। খনিতে কাজ করা শ্রমিকরা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য জটিলতায় আক্রান্ত হন। একই সঙ্গে অনিরাপদ অবস্থায় প্রাণঘাতী খনি দুর্ঘটনায় নিয়মিত শ্রমিক নিহতের ঘটনা ঘটছে। এ ঝুঁকির মধ্যেই কাজ করতে বাধ্য হচ্ছেন খনি শ্রমিকরা।

কঙ্গোয় এক-পঞ্চমাংশ কোবাল্ট আহরণ করা হয় শিশুদের মাধ্যমে বিপজ্জনক পরিবেশে। তবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এ অভিযোগ অস্বীকার করে দাবি করছে, তারা শিশুশ্রমের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করে থাকে।

আন্তর্জাতিক মানবাধিকার কর্মীদের দাবি, কঙ্গোয় ঝুঁকিপূর্ণ পরিবেশে শিশুদের মাধ্যমে আহরণ করা কোবাল্ট থেকে মুনাফা করা হচ্ছে না—এ বিষয় প্রমাণে প্রতিষ্ঠানগুলোর যথেষ্ট দায়দায়িত্ব রয়েছে।


শর্টলিংকঃ