উত্তরাঞ্চলে পুলিশের প্রথম সাইবার ক্রাইম ইউনিট হল রাজশাহীতে


নিজস্ব প্রতিবেদক:

উত্তরাঞ্চলে পুলিশের প্রথম পূর্ণাঙ্গ সাইবার ক্রাইম ইউনিট চালু হলো রাজশাহী মেট্রোপলিটন পুলিশে। বৃহস্পতিবার আরএমপি সদর দফতরে কম্পিউটারের সুইচ টিপে এ ইউনিটের উদ্বোধন করেন পুলিশ কমিশনার (ডিআইজি) আবু কালাম সিদ্দিক।

আরএমপির বিশেষ শাখার উপকমিশনা আনজুমান কালাম এ ইউনিটের প্রধান। কাশিয়াডাঙ্গা জোনের সহকারি পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরীর নেতৃত্বে পুলিশের প্রশিক্ষিত ও চৌকস একটি টিম এ ইউনিট পরিচালনা করবেন।

উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ কমিশনার বলেন, সাইবার ক্রাইম অপরাধ দমন ও নিয়ন্ত্রণে  রাজশাহীতে প্রথম সাইবার ক্রাইম ইউনিট গঠন করা হলো। জঙ্গি দমন ও প্রতিরোধ ছাড়াও অপরাধীদের গতিবিধি শনাক্তে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে।ইতিমধ্যেই ইউনিটের আওতায় তথ্যপ্রযুক্তি সংক্রান্ত উন্নতমানের সব সরঞ্জাম ও যন্ত্রপাতি আরএমপির সাইবার ইউনিটে সংযোজন করা হয়েছে।

উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে পুলিশ কমিশনার আরও বলেন, দেশে ক্রমবর্ধমান হারে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে তথ্যপ্রযুক্তি তথা সাইবার ক্রাইমসংক্রান্ত বিভিন্ন অপরাধের ঘটনাও। সন্ত্রাসীরাও তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন অপরাধ সংঘটিত করছে। তবে আরএমপির সাইবার ইউনিট এ ধরনের অপরাধ দমনে কার্যকর ভূমিকা পালন করতে পারবে।

কমিশনার বলেন,  রাজশাহী অঞ্চলে মাদকের চোরাচালান ও চলাচল বেশি রয়েছে। এ ইউনিটের মাধ্যমে মাদককারবারিদের পরস্পরের মধ্যে যোগাযোগ, গতিবিধি ও চলাচল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। তাদের ফোন রেকর্ডসহ ফোনের রুট সহজেই শনাক্ত করা যাবে।

এর বাইরে  রাজশাহী অঞ্চলে জঙ্গিদের যোগাযোগ অ্যাপসগুলোকেও নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও অনুসরণ করবে এ ইউনিট। ফলে জঙ্গি কার্যকলাপের পূর্বাভাষ আগাম জানতে পারবে পুলিশ। সে অনুযায়ী দ্রুত পদক্ষেপ নিতে পারবে।

আরএমপি কমিশনার আরও বলেন, যথারীতি মামলা হবে থানাতেই। তবে এখন থেকে সাইবার ক্রাইমসংক্রান্ত সব অভিযোগ ও মামলা তদন্ত করবেন সাইবার ক্রাইম ইউনিটের কর্মকর্তারা। এতে  প্রতিবেদনের জন্য  আর  দীর্ঘসময় অপেক্ষা করার প্রয়োজন হবে না।

এদিকে পুলিশ কমিশনার আরও জানান, ফেসবুক ও টুইটারের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে কেউ অপরাধে জড়াচ্ছে কিনা অথবা সন্দেহভাজনরা এই দুটি মাধ্যম ব্যবহার করে কোনো সাইবারসহ অন্যান্য অপরাধ করছে কিনা তাও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে আরএমপির সাইবার ক্রাইম ইউনিট।

উদ্বোধনী অনুষ্ঠানে আরএমপির অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলাম, সালমা বেগমসহ আরএমপির বিভিন্ন জোনের উপকমিশনার, অতিরিক্ত উপকমিশনার, সহকারী কমিশনার ও বিভিন্ন থানার ওসিরা উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ