উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আরও তিন যুদ্ধজাহাজ


ইউএনভি ডেস্ক:

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে আরও তিনটি যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের পক্ষ থেকে নতুন করে এ যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দেয়া হয়। খবর আনাদলু আরবির। মার্কিন নৌবাহিনীর উদ্বৃতি দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইতিমধ্যে ওই তিনটি যুদ্ধজাহাজ পারস্য উপসাগরে পৌঁছেছে।

ওই তিনটি জাহাজ এখন বাহরাইনের উপসাগরীয় অঞ্চলে অবস্থান করছে। লোহিত সাগর, আরব সাগর এবং ভারত মহাসাগরের ত্রিমোহনীতে ওই জাহাজগুলো টহল দেবে।

পেন্টাগনের হিসেবমতে, বাহরাইনে এখন ৯ হাজার ৩৩৫ জন মার্কিন সেনা রয়েছে। তবে ওই জাহাজগুলো কোথা থেকে এসেছে তা স্পষ্ট করে জানানো হয়নি।

এদিকে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার আগে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় পারস্য উপসাগরীয় দেশ, ইউরোপ ও এশিয়াকে নিয়ে জোট করে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের বিরুদ্ধে চ্যালেঞ্জে নামার আহ্বান জানান।

সৌদি ও আমিরাতি নেতাদের সাধারণ (কমন) শত্রু ইরানের বিরুদ্ধে কঠোর মার্কিন দৃষ্টিভঙ্গির পক্ষে জোরালো পরামর্শ দেন। সোমবার তারা বলেছে, মার্কিন যে কোনো নতুন নিষেধাজ্ঞা তাদের (ইরান) ওপর কোনো কার্যকর ‘প্রভাব’ পড়বে না।


শর্টলিংকঃ