উৎসাহ-উদ্দীপনায় ভোট দিল ক্ষুদে শিক্ষার্থীরা


সাপাহার (নওগাঁ) প্রতিনিধি :

নওগাঁর সাপাহারে দুর্নীতি প্রতিরোধ ও সমাজ গঠনে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং নেতৃত্ব বিকাশের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের স্টুডেন্টস কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রধান নির্বাচন কমিশনার, দু’জন সহকারী নির্বাচন কমিশনার, রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্টসহ নির্বাচন পরিচালনার দায়িত্বেও শিক্ষার্থীরা।

সাপাহার মডেল প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিলে ভোট দিতে লাইনে দাঁড়িয়ে ছাত্রী ভোটারা

বুধবার উপজেলার সাপাহার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করে। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে দেখা যায় ছাত্র-ছাত্রীদের মধ্যে।

সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, সকাল থেকে লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে নিজেদের ভোট দিচ্ছে ক্ষুদে শিক্ষার্থীরা। ছাত্র ও ছাত্রীদের পৃথক লাইনে আলাদ কক্ষে ভোট গ্রহণ করা হচ্ছে। তাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। নিজেদের মধ্যে খুঁনসুঁটি আর যোগ্য প্রাার্থী কে, তা নিয়ে চলছে তর্ক-বিতর্ক ও যুক্তি উপস্থাপন। প্রত্যেকের দাবি- তার প্রার্থী যোগ্য ও সৎ। সবাই তার মনোনীত প্রার্থীকে ভোট দিয়ে জয়ী করবে।

বিদ্যালয় ঘুরে দেখা যায়, পুরো বিদ্যালয় প্রাঙ্গণে প্রার্থীরা নিজেদের প্রতীক সম্বলিত ব্যানার-ফেস্টুন ও বিলবোর্ড টানিয়েছে। ভোটারদের মধ্যে বিলি করা হচ্ছে লিফলেট। ভোটকেন্দ্রে ঢোকার আগে ভোটারদের সঙ্গে কথা বলে প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা।

বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল ভোটে পছন্দের প্রার্থীকে ভোট দিতে লাইনে ছাত্ররা।

প্রার্থীরাও নিজেকে শিক্ষার্থীবান্ধব দাবী করে জয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করছেন। কোনো ধরনের বিশৃঙ্খলা নেই ভোট কেন্দ্রে। চমৎকার ভোটগ্রহণের পরিবেশ ও চর্চা আগামী দিনে দেশের গণতান্ত্রিক কাঠামোকে শক্তিশালী করবে বলে বিশ্বাস স্কুলের শিক্ষকদের।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিরুল ইসলাম জানান, ৭টি পদের বিপরীতে ১৬ জন প্রার্থী স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। স্কুলে মোট ভোটার ছিল ৪ শো ১২ জন। 

তিনি জানান, সুষ্ঠুভাবে ভোট পরিচালনার জন্য শিক্ষার্থীদের মধ্য থেকে একজন নির্বাচন কমিশনার, দু’জন সহকারী নির্বাচন কমিশনার, একজন  রিটার্নিং অফিসার, একজন প্রিজাইডিং অফিসার,  তিন জন সহকারী প্রিজাইডিং অফিসার, ছয় জন পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে। ভোটগ্রহণ শেষে গণনা শুরু হবে। পরে ফল ঘোষণা করা হবে।


শর্টলিংকঃ