একমাসের মধ্যে সব ফার্মেসী থেকে মেয়াদোত্তীর্ণ ঔষধ সরানোর নির্দেশ


ইউএনভি ডেস্ক :

দেশের সব ফার্মেসী থেকে মেয়াদোত্তীর্ণ ঔষধ একমাসের মধ্যে সরিয়ে ফেলে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।আজ মঙ্গলবার (১৮ জুন) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১০ জুন রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে বলে সাংবাদিকদের জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। সেই খবরের পরেই হাইকোর্টের এমন নির্দেশনা।

মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার সেদিন আরো জানান, নিয়মিত বাজার তদারকিতে গত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, রাজধানীর প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।

মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্রতারণা রোধে অধিদফতরের পক্ষ থেকে সারা দেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। কখনো ক্রেতা সেজে, আবার কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রমে নজরদারি করা হচ্ছে।


শর্টলিংকঃ