এখনও নতুন গান গাইতে চাই: রুনা লায়লা


রুনা লায়লা। বরেণ্য কণ্ঠশিল্পী ও সুরকার। আজ তাঁর জন্মদিন। আজ তিনি ৭০ পেরিয়ে ৭১-এ পা রাখছেন। জন্মদিন ও শিল্পীজীবনের বিভিন্ন বিষয়ে হোয়াটসঅ্যাপে কলকাতায় থাকা শিল্পীর সঙ্গে কথা বলেছেন মীর সামী

সমকাল পরিবারের পক্ষ থেকে আপনাকে জন্মদিনের শুভেচ্ছা। এবার জানতে চাই, শুভ দিনটি কীভাবে কাটাবেন?
সমকাল পরিবারকে ধন্যবাদ। সবাই আমার জন্য দোয়া করবেন যেন আল্লাহ আমাকেসহ পরিবারের সবাইকে সুস্থ রাখেন, ভালো রাখেন। ব্যক্তিজীবনে আজ আমি ৭১ বছরে পা দিচ্ছি। তবে মনেপ্রাণে আমি এখনও ১৭ [হাসি]! আমি সব সময় বিশ্বাস করি, মানুষের দেহের বয়স বাড়ে, মনের নয়। তাই তো বয়স আমার কাছে একটি সংখ্যা মাত্র। আমি কখনও মনের বয়স বাড়তে দিই না। আর যা জানতে চেয়েছেন, তার উত্তরে শুধু বলব, খুব সাধারণভাবেই আজকের দিনটি কাটবে। ভক্ত-শ্রোতা আর কাছের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়েই দিনটি কাটবে। গত বছরের এই দিনে ঢাকায় ছিলাম, এবারের জন্মদিনে নিজেদের মতো করে সময় কাটাতেই কলকাতায় এসেছি। আলাদা কিছু করার কথা ভাবিনি।

প্রতিবছর জন্মদিন এলে কী মনে হয়?
প্রতিবছর জন্মদিন এলে মনে পড়ে বাবা-মা ও বড় বোনের কথা। হয়তো সবাই থাকলে জীবনের বিশেষ দিনটি আরও বিশেষায়িত হতো। তারপরও যারা আছে, তাদের নিয়ে ভালো থাকাটা জরুরি। আলহামদুলিল্লাহ, সবাইকে নিয়ে ভালো আছি। পরিবারের পাশাপাশি সবাই বিশেষ দিনটিতে আমাকে মনে করেন। বিশেষত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নানাজন নানা কথা লেখেন খুব গুছিয়ে। সেসব কথা আমি মন দিয়ে পড়ি।

আপনার নতুন গান কবে আসবে?
শিল্পী হিসেবে এখনও নতুন গান গাইতে চাই। এখন তো আগের মতো নতুন নতুন গান করা সম্ভব হয় না। তবে আমি ভালো গীতিকবিতা যেমন পছন্দ করি, সুরটাও আমার ভালো লাগতে হবে। যদি দুটো বিষয় ব্যাটে-বলে মিলে যায়, তখনই গাই। যেমন গেল বছরের শেষে আমি নতুন দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছি।

আর সুরকার রুনা লায়লার খবর কী?
সুরকার রুনা তার নিজের মতো করে কাজ করে চলেছে। এরই মধ্যে বেশকিছু গানেরও সুর তৈরি করেছি। চলতি বছরের শেষে, না হলে আগামী বছরের শুরুতে গানগুলোতে কণ্ঠ দেবেন এ প্রজন্মের সংগীতশিল্পীরা।

তরুণদের জন্য একের পর এক গান তৈরি করে যাচ্ছেন…
সুযোগ দিলেই তরুণরা নিজেদের প্রমাণ করতে পারবে। এ জন্য সবার উচিত তাদের কথা ভাবনায় রাখা। জানি না কেন, আমাদের এখানে অনেকে নতুনদের সঙ্গে কাজ করতে ভয় পায়। ওদের সুযোগ না দিলে নিজেকে প্রমাণ করবে কীভাবে? আমিও বলি, ওদের দিয়ে গাওয়ান। ওদের তৈরি করতে হবে। সে জন্য যতটা পারি তরুণদের খোঁজ নিই। গানের বিষয়ে পরামর্শ দিই। আর সুরকার হিসেবে যখন কাজ করছি, তখন গুণী শিল্পীদের নিয়ে যেমন কাজ করেছি, তেমনি নতুন শিল্পীদের নিয়েও কাজ করতে চাই।

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আপনি কী মনে করছেন?
আমি আশাবাদী একজন মানুষ। আমার বিশ্বাস, একদিন দেশের সব সংকট দূর হবে।

 


শর্টলিংকঃ